স্বাধীনদেশ টেলিভিশন

মিয়ানমারে সেনাবাহিনীর ক্ষমতা দখল, সু চি ও মিয়ানমারের প্রেসিডেন্ট গ্রেফতার

মিয়ানমারের ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান নেতা অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টসহ দলটির শীর্ষ নেতাদের গ্রেফতার করা হয়েছে।

সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এই পদক্ষেপকে একটা সামরিক অভ্যুত্থানের প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি, আলজাজিরা, রয়টার্সসহ বিশ্ব শীর্ষ সংবাদমাধ্যমে খবরটি প্রকাশিত হয়েছে। তবে তাদের গ্রেফতার অভিযানে সেনাবাহিনী নাকি অন্য কোনো বাহিনী নেতৃত্ব দিয়েছে, তা বলা হয়নি।

২০২০ সালের নভেম্বর মাসের নির্বাচনে এনএলডি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। সেনাবাহিনী সমর্থিত প্রভাবশালী বিরোধীদল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) ভোটে প্রতারণার অভিযোগ তুলে ফল মেনে নিতে অস্বীকৃতি জানায়।

কদিন আগে সেনাপ্রধান জেনারেল মিং অং হ্লাং বলেন, ‘২০০৮ সালের সংবিধান হচ্ছে সব আইনের মা।’ একে সবার সম্মান দেখানো উচিত। তবে প্রয়োজন হলে এই সংবিধান বাতিল করা হতে পারে। তারপর থেকেই অভ্যুত্থানের গুঞ্জন শুরু হয়। এরপর মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের আশঙ্কা প্রকাশ করে সু চি ও দেশটির বেসামরিক প্রশাসনকে হুঁশিয়ার করে জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা। তবে এ আশঙ্কাকে ভুল বলে বিবৃতি দেয় সেনাবাহিনী। এর দু’দিন পরই গ্রেফতার হলেন সু চি, মিন্টসহ দেশটির নির্বাচিত শীর্ষ নেতারা।

সোমবার ভোরে এনএলডির মুখপাত্র মিয়ো নিউন্ট রয়টার্সকে বলেন, রাষ্ট্রীয় পরামর্শক, প্রেসিডেন্ট ও অন্য শীর্ষ নেতাদের ভোরেই অভিযান চালিয়ে তুলে নিয়ে যাওয়া হয়েছে। তিনি জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী নেপিডো ও প্রধান শহর ইয়াঙ্গুনের রাস্তায় রাস্তায় সেনারা টহল দিচ্ছে। প্রধান প্রধান শহরে মোবাইলের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশিন বলছে, তারা কারিগরি জটিলতায় সম্প্রচার কার্যক্রম থেমে গেছে। বিবিসির দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিবেদক জনাথন হেড, দেখে মনে হচ্ছে এটা স্পষ্টত একটা অভ্যুত্থান। তিনি মনে করছেন, সংবিধানের আওতার মধ্যেই মিয়ানমারের সেনাবাহিনী রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করার ক্ষমতা রাখে।তবে সু চির গ্রেফতার খুবই উত্তেজনাকর পরিস্থিতি।

আরো সংবাদ