স্বাধীনদেশ টেলিভিশন

পাকিস্তানে করোনার ভ্যাকসিন দেয়া শুরু, প্রথম নিলেন একজন ডাক্তার

পাকিস্তানে মহামারী করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান মঙ্গলবার এ কর্মসূচির উদ্বোধন করেন। দেশটিতে করোনার প্রথম টিকাটি নেন ইসলামাবাদের একজন চিকিৎসক।

কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ইমরান খান দ্রুততার সাথে ভ্যাকসিনের ব্যবস্থা করায় সরকারের স্বাস্থ্য দলকে ধন্যবাদ জানান। সেই সাথে ধন্যবাদ জানান চীনকে, তাদের উৎপাদিত সিনোফার্ম টিকা ৫ লাখ ডোজ পাকিস্তানকে বিনামূল্যে দেয়ার জন্য।

ইমরান খান বলেন, করোনার টিকা প্রথমত পাবেন করোনার বিরুদ্ধে লড়া স্বাস্থ্যকর্মীরা। সেই সাথে পাবেন বয়স্ক ও উচ্চ স্বাস্থ্য ঝুঁকিতে থাকা ব্যক্তিরা।

ভ্যাকসিন সব প্রদেশে সমান ভাবে বিতরণ করা হবে, যাতে কেউ ভাবতে না পারে অন্যরা বেশি পাচ্ছে,’ বলেন তিনি।

সিনোফার্ম ভ্যাকসিনের পাশাপাশি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে পাকিস্তান সরকার।

শনিবার পাকিস্তানের পরিকল্পনামন্ত্রী আসাদ উমর ঘোষণা করেছেন, তার সরকার কোভেক্স কোম্পানির কাছ থেকে একটি চিঠি পেয়েছেন, যাতে বলা হয়েছে, তারা ২০২১ সালের প্রথমার্ধে ১ কোটি ৭০ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকা টিকা সরবরাহ করবে।

তিনি আরো জানান, ১ কোটি ৭০ লাখ টিকার মধ্যে ৭০ লাখ টিকা পাওয়া যাবে মার্চের মধ্যে।

গত বছরের ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হয়। এরপর ৫ কোটি ৪৭ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে ভাইরাসটিতে এবং আক্রান্তদের মধ্যে মারা গেছে ১১ হাজার ৭৪৬ জন মানুষ।

সূত্র : ডন

আরো সংবাদ