স্বাধীনদেশ টেলিভিশন

ভ্যাকসিন নেওয়ার পর আরও শক্তিশালী হয়ে গেছি: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ভ্যাকসিন নেওয়ার পর কোনো ধরনের সমস্যা বোধ করছি না। ভ্যাকসিন গ্রহণের পর আরও শক্তিশালী হয়ে গেছি।

রোববার (৭ জানুয়ারি) রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট হাসপাতালে ভ্যাকসিন গ্রহণ শেষে সাংবাদিকদের এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। এ দিন সকাল সাড়ে ১১টার দিকে ভ্যাকসিন গ্রহণ করেন তিনি।

জাহিদ মালেক বলেন, ভ্যাকসিন নেওয়ার পরে আমরা মন্ত্রীরা ও চিকিৎসক নেতারা একসঙ্গে বসে আড্ডা দিয়েছি, বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। ভ্যাকসিনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। কারো কোনো অসুবিধাও হয়নি। আমরা আজ ভ্যাকসিনের প্রথম ডোজ নিলাম। আর দেড় মাস পর দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নেব।

ভ্যাকসিন নিলেও সবাইকে মাস্ক পড়তে হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আজ আমাদের আনন্দের দিন। এই দিনের অপেক্ষায় ছিলাম। এই ভ্যাকসিন নিয়ে যেন কোনো রিউমার না হয়। তবে ভ্যাকসিন গ্রহণের পরেও সবাই স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পড়বেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত বছরের ৮ মার্চ প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে করোনাভাইরাসের বিরুদ্ধে এই যুদ্ধ শুরু হয়। এই ভাইরাস প্রতিরোধে আমরা বিভিন্ন কার্যক্রম শুরু করি। আমাদের কার্যক্রম নিয়ে অনেকেই সমালোচনা করেছেন। আমরা সমালোচনার ঊর্ধ্বে উঠে কাজ করে গেছি। আজ বাংলাদেশ অনেক দেশের চেয়ে ভালো আছে। আমাদের জীবনযাত্রা বর্তমানে স্বাভাবিক।

তিনি বলেন, কোভ্যাক্স থেকে আরও ভ্যাকসিন চলে আসবে। ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম সারাবছর ধরে চলবে। আমরা চাই দেশবাসী স্বাভাবিক জীবনে চলে আসুক। ভ্যাকসিন নিয়ে কোনো সমালোচনা চাই না। দেশবাসীর জীবন রক্ষার্থে এই ভ্যাকসিন দেওয়া হচ্ছে। আমরা নিজেরা নিচ্ছি, দেশের অনেক গুরুত্বপূর্ণ মানুষ ভ্যাকসিন নিচ্ছেন, তাদের দেখে সাধারণ মানুষ উৎসাহিত হচ্ছে।

তিনি আরও বলেন, দেশে করোনাভাইরাস সংক্রমণের এক বছর পূর্তি হওয়ার আরও এক মাস আছে। এর আগেই করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে এসেছে। গতকাল সংক্রমণের হার ছিল ২ শতাংশের কিছু বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী, এই ধারা চলতে থাকলে সংক্রমণ নিয়ন্ত্রণে আছে বলা যায়। আমরা আশা করি করছি করোনাভাইরাস দূর হয়ে যাবে।

এর আগে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলনকক্ষে সারা দেশে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী। এসময় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম ও সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। বিভিন্ন জেলায় ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে জড়িত কর্মকর্তাদের সঙ্গেও কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। এর পরপরই বিভিন্ন জেলায় ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হয়।

আরো সংবাদ