স্বাধীনদেশ টেলিভিশন

ভারতের হিমবাহ ধসে নিহত ১৪, নিখোঁজ ১৭০

ভারতে উত্তরাখণ্ডের চামোলি জেলায় নন্দাদেবী শিখরের কাছে একটি হিমবাহ ধসে ১৪ জন নিহত ও ১৭০ জন এখনো নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় অলকানন্দ ও ধৌলিগঙ্গা নদীতে ব্যাপক বন্যার সৃষ্টি হয়েছে। খবর এনডিটিভি।

এতে করে ওই এলাকার অনেক বাড়ি-ঘর ও ঋষিগঙ্গা বিদ্যুৎ প্রকল্প তছনছ হয়ে গিয়েছে। এছাড়াও হাজার হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। রোববার (৭ ফেব্রুয়ারি) সকালে এই দুর্ঘটনা ঘটে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াত নিহতদের পরিবারকে চার লাখ করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, পুলিশ, সেনাবাহিনী এবং আইটিবিপি এবং জাতীয় ও রাজ্যের দুর্যোগ মোকাবেলা বাহিনীর টিমগুলো ক্ষতিগ্রস্ত শ্রমিকদের জীবন বাঁচানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

রোববার সকালে নন্দাদেবী হিমবাহের একটা অংশ আচকাই ভেঙে গিয়ে পাহাড় বেয়ে নেমে আসে। যার ফলে উত্তরাখণ্ডের জোশীমঠে আচমকাই ধসের সৃষ্টি হয়। ধৌলিগঙ্গা এবং অলকানন্দা নদীতে পানির মাত্রা বেড়ে গিয়ে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়।

এ ঘটনা দুঃখ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘উত্তরাখণ্ডের এই দুর্ভাগ্যজনক পরিস্থিতির দিকে আমি প্রতিনিয়ত নজর রাখছি।’ এই বিপদে পুরো ভারত উত্তরাখন্ডের পাশে আছে বলেও মন্তব্য করেন তিনি।

আরো সংবাদ