স্বাধীনদেশ টেলিভিশন

ট্রাম্পকে দায়মুক্তি দেওয়া ভঙ্গুর গণতন্ত্রের লক্ষণ বললেন বাইডেন

সিনেট থেকে অভিশংসনের বিচারে ট্রাম্পের দ্বিতীয়বার দায়মুক্তি পাওয়ার ঘটনা গণতন্ত্রের ভঙ্গুর অবস্থাকে তুলে ধরে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিবিসির এক প্রতিবেদন বলা হয়, ট্রাম্পের এই রেহাই পাওয়ার বিষয়টি নিয়ে অসন্তুষ্ট নতুন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেছেন, এই বিচার আবারও মনে করিয়ে দিল ‘গণতন্ত্র ভঙ্গুর’। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে সিনেটে দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন ছিল। কিন্তু শনিবার ভোটাভুটিতে ৫৭ জন সেনেটর (সাত জন রিপাবলিকান ও দুই জন স্বতন্ত্র সেনেটেরসহ) ট্রাম্প ‘দোষী’ বলে মত দিলেও বিপক্ষে পড়ে ৪৩ টি ভোট। অবশ্য দলীয় প্রতিনিধির সংখ্যায় আধাআধি ভারসাম্যে থাকা সেনেটে ডেমোক্র্যাটদের আনা ওই অভিযোগে এবারও যে ট্রাম্প রেহাই পেয়ে যাবেন, তা আগেই অনুমিত ছিল।

ট্রাম্পকে রেহাই দেওয়ার পর নিজের প্রতিক্রিয়ায় বাইডেন বলেন, ‘‘যদিও চূড়ান্ত ভোটে বিচারের পক্ষে রায় আসেনি। কিন্তু যার ভিত্তিতে অভিযোগ আনা হয়েছিল সেটা বাস্তব এবং তা নিয়ে বিতর্কের অবকাশ নেই।’

তিনি বলেন,  ‘আমাদের ইতিহাসের দুঃখজনক এই অধ্যায় আবারও স্মরণ করিয়ে দিল, গণতন্ত্র অত্যন্ত ভঙ্গুর। এটাকে অবশ্যই সব সময় রক্ষা করতে হয়। তাই আমাদের সব সময় সতর্ক থাকতে হবে। ওই ধরনের নৃশংসতা ও চরমপন্থার কোনও স্থান আমেরিকাতে নেই। একজন আমেরিকান হিসেবে আমাদের প্রত্যেকের একটি দায়িত্ব ও কর্তব্য আছে। বিশেষ করে নেতা হিসেবে, সত্যকে রক্ষা করা এবং মিথ্যাকে পরাজিত করা আমাদের দায়িত্ব।’

ওদিকে ট্রাম্প আবারও তাকে রেহাই দেয়াকে স্বাগত জানিয়ে বলেন, তার বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব ‘উইচ হান্ট’ ছাড়া আর কিছু না। ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনে তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকদের কলঙ্কজনক হামলার ঘটনায় নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ট্রাম্প। কিন্তু সেনেট আবারও সদ্য সাবেক এই প্রেসিডেন্টকে অভিযোগ থেকে রেহাই দেয়। ওই হামলায় পাঁচজন নিহত হয়েছেন।

আরো সংবাদ