স্বাধীনদেশ টেলিভিশন

চট্টগ্রামে ৩ পৌরসভা ও সিটি করপোরেশনের এক ওয়ার্ডে চলছে ভোট গ্রহণ

চট্টগ্রামের রাঙ্গুনিয়া, মিরসরাই ও বারইয়ারহাট পৌরসভা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের আলকরণ ওয়ার্ডে নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।

মিরসারই উপজেলার বারইয়ারহাট পৌরসভার মারকাযুদ দাওয়াতিল ক্বাওমিয়্যাহ কেন্দ্রে ভোটারদের দীর্ঘ সারি দেখা গেছে। তাদের একজন রাশেদা আক্তার জীবনের প্রথম ভোট ইভিএমে দিয়েছেন। তিনি বলেন, সকাল সকাল কোনোরকম ঝামেলা ছাড়াই ভোট দিতে পেরে ভালো লাগছে।

সাথী আক্তার নামে এক ভোটার বলেন, লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছি। আমার ভোট আমিই দিয়েছি। সারাদিন এই পরিবেশ থাকবে কি না এটা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন তিনি।

বারইয়াহাট পৌরসভায় আওয়ামী লীগের মেয়রপ্রার্থী রেজাউল করিম খোকন ও বিএনপির মেয়র প্রার্থী দিদারুল আলম মিয়াজি। সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫৪ জন ও সংরক্ষিত ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাত নারী প্রার্থী। এখানকার ৯টি ওয়ার্ডের মোট ভোটার আট হাজার ৬৫৫ জন। পুরুষ চার হাজার ৫৯৪ জন ও নারী ভোটার চার হাজার ৬১ জন। মোট ৯টি কেন্দ্রের ২৭টি বুথে ভোটগ্রহণ চলছে।

রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী মো. শাহজাহান সিকদার ও বিএনপির প্রার্থী হেলাল উদ্দিন শাহ প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানে ৯টি ওয়ার্ডে ৩৫ জন কাউন্সিলর প্রার্থী নির্বাচন করছেন। সংরক্ষিত নারী কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আট জন। এ পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২৫ হাজার ৭৯১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৩ হাজার ৫১৯ জন ও নারী ভোটার ১২ হাজার ২৭২ জন। ১১টি ভোটকেন্দ্রের ৭০টি বুথে এবার ভোটগ্রহণ চলছে।

রাঙ্গুনিয়া পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান জানান, নির্বাচন সুষ্ঠুভাবে শেষ করতে বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য দায়িত্ব পালন করছেন। নির্বাচন সুষ্ঠু হচ্ছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। 

এদিকে, মিরসরাই পৌরসভায় বিএনপির মেয়র প্রার্থী নুর মোহাম্মদের প্রার্থিতা বাতিল হওয়ায় আওয়ামী লীগের প্রার্থী গিয়াস উদ্দিন বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হয়েছেন। এই পৌরসভায় ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে পাঁচ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৯টি ওয়ার্ডের মোট ভোটার ১২ হাজার ৮৫৫ জন। এদের মধ্যে পুরুষ ছয় হাজার ৪৪২ জন ও মহিলা ভোটার ছয় হাজার ৪১৩ জন। ৩৮টি বুথে ভোটগ্রহণ চলছে।

স্থগিত হওয়া চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩১ নম্বর আলকরণ ওয়ার্ডে নির্বাচনেও সকাল ৮টা থেকে ইভিএমে ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ওয়ার্ডে চার জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ওয়ার্ডটিতে আওয়ামী লীগের দলীয় মনোনয়নপ্রাপ্ত কাউন্সিলর আবদুস সালাম মাসুম (লাটিম), আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ইয়াছির আরাফাত (মিষ্টি কুমড়া), বিএনপির মো. দিদারুর রহমান লাভু (রেডিও), হানিফ ভূঁইয়া (ঠেলাগাড়ি) নির্বাচন করছেন।

আলকরণ ওয়ার্ডে মোট ভোটার ১৫ হাজার ১৬৮ জন। মোট সাতটি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ চলছে।

আর পৌরসভায়ও আজকে ভোট গ্রহণের কথা ছিল। এই পৌরসভায় মেয়র ও সাধারণ ওয়ার্ডের ১২ জন এবং সংরক্ষিত ওয়ার্ডের তিন জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে গেছেন।

আরো সংবাদ