স্বাধীনদেশ টেলিভিশন

ওমানে ফের লকডাউন

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে সম্প্রতি মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। তাই দেশটিতে বৃহস্পতিবার (৪ মার্চ) থেকে শনিবার (২০ মার্চ) পর্যন্ত ফের রাত্রিকালীন লকডাউন ঘোষণা করা হয়েছে।

এ সময়ে প্রতিদিন রাত ৮টা থেকে ভোর ৫টা পর্যন্ত লকডাউন কার্যকর থাকবে। গত সোমবার সুপ্রিম কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী করোনার বিস্তার ঠেকাতে ওমানের সব রাজ্যের বাণিজ্যিক কার্যক্রম রাত ৮টার মধ্যে বন্ধ করে দিতে হবে। পাশাপাশি ভোর ৫টার আগে না খোলার নির্দেশ দেওয়া হয়েছে। তবে ফিলিং স্টেশন, স্বাস্থ্য সংস্থা এবং বেসরকারি ফার্মেসি এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

ওমানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ওএনএ-এর মাধ্যমে জানা গেছে, সুপ্রিম কমিটির বৈঠকে ভাইরাসের নতুন রূপের সংক্রমণ এবং মৃত্যুর পরিস্থিতি পর্যালোচনা হয়। এতে অভ্যন্তরীণ ফ্রন্টে, তথ্য বিশ্লেষণে দেখা যায় যে ওমানের প্রায় সব অঞ্চলে হাসপাতালে ভর্তি রোগীদের সংখ্যা এবং মৃত্যুর ঘটনা বেড়েছে। এ সময় কমিটি স্থানীয় জনসাধারণকে সর্বাধিক সতর্কতা অবলম্বন করার আহ্বান জানায়। বিশেষত বয়স্ক, শিশু এবং দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত ব্যক্তিদের প্রতি গুরুত্বারোপ করা হয়।

বৈঠকে এক জায়গায় একাধিক ব্যক্তি জড়ো হয়ে সমাবেশ না করার আহ্বান জানানো হয়। কমিটি তার বিবৃতিতে, সাধারণ মানুষের সব ধরনে ক্ষতির হাত থেকে রক্ষার জন্য আল্লাহর কাছে প্রার্থনাও করেছে।

আরো সংবাদ