স্বাধীনদেশ টেলিভিশন

দুবাই বেসরকারী খাত আরও চাকরি যুক্ত করেছে

দুবাইতে তেলবিহীন বেসরকারী ব্যবসায়ের পরিস্থিতি ফেব্রুয়ারিতে টানা তৃতীয় মাসে জোরদার হতে থাকে, চলতি অর্থবছরের সালে শক্তিশালী অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য সংস্থাগুলির মধ্যে ক্রমবর্ধমান আত্মবিশ্বাসের মধ্যে যেমন আউটপুট বাড়ছে তেন কর্মসংস্থানের সংখ্যাও বেড়েছে।

মঙ্গলবার প্রকাশিত সর্বশেষ ক্রয় ব্যবস্থাপকগণের সূচকের (পিএমআই) তথ্য অনুসারে।

পিএমআই, যা পৃথক বিচ্ছিন্ন সূচক থেকে প্রাপ্ত, যা আউটপুট, নতুন আদেশ, কর্মসংস্থান, সরবরাহকারীদের ডেলিভারি টাইমলাইন এবং কেনা সামগ্রীর শেয়ারের পরিমাপ করে, ফেব্রুয়ারিতে দাঁড়িয়েছে ৫০.৯। যা  জানুয়ারীতে ৫০.৬ থেকে প্রান্তিক উন্নতি হয়েছে।

ভ্রমণ ও পর্যটন, পাইকারি ও খুচরা বিক্রয় ও নির্মাণের তিনটি তদারকি করা ক্ষেত্র জুড়ে, আউটপুট প্রবৃদ্ধি নির্মাণে সবচেয়ে শক্তিশালী ছিল, তারপরে পাইকারি ও খুচরা রয়েছে। মঙ্গলবার প্রকাশিত আইএইচএস মার্কিত জরিপের প্রতিবেদনে বলা হয়েছে, গতিবেগের উপর নতুন করে বিধিনিষেধের কারণে ভ্রমণ ও পর্যটন খাত ক্রিয়াকলাপ আরও হ্রাস নিয়ে এ প্রবণতাটি বাড়িয়ে তুলেছে।

আইএইচএস মার্কিতের অর্থনীতিবিদ ডেভিড ওউন বলেছেন, গত মে মাসের পর থেকে ফেব্রুয়ারিতে নতুন ব্যবসায় প্রবাহ প্রথমবারের মতো কমেছে তবে বিক্রয় সামগ্রিকভাবে হ্রাস কেবলমাত্র হালকা ছিল এবং সংস্থাগুলি আউটপুট এবং কর্মসংস্থান বাড়ানো থেকে বিরত রাখেনি।

তিনি বলেছিলেন, “দুবাইয়ের কোভিড -১৯ ভ্যাকসিনগুলির সফল রোল আউট সংস্থা আগামী এক বছরের মধ্যে ব্যবসায়িক ক্রিয়াকলাপ বৃদ্ধির জন্য আশাবাদ বাড়িয়েছে।”

কাজের সৃষ্টি

দুবাই সংস্থাগুলি আশাবাদী যে অর্থনৈতিক কর্মকাণ্ডে বিঘ্ন সাময়িক হবে এবং কোভিড -১৯ ভ্যাকসিনের ফলস্বরূপ বছরের পরের দিকে আউটপুট তীব্র প্রত্যাবর্তন হতে পারে।

জানুয়ারীতে ১১ মাসে প্রথমবারের মতো কর্মসংস্থান বাড়ার পরে পিএমআই ব্যবসায়ীরা আরও চাকরি সৃষ্টির আরও এক দফা জানিয়েছিল।

সংস্থাগুলি আরও ইনপুট স্টক করতে সক্ষম হয়েছিল, যা গত আগস্টের পর থেকে প্রথম প্রথম অনুসন্ধানে বৃদ্ধি পেয়েছে, আইএইচএস মার্কিত জানিয়েছেন।

জানুয়ারীতে অপারেটিং ব্যয়ের সামান্য হ্রাসের পরে ফেব্রুয়ারিতে ইনপুট ব্যয় মূল্যবৃদ্ধি আবার শুরু হয়েছিল। ফলস্বরূপ, দুবাইয়ে ব্যবসায়ীরা মূল্য ছাড়ের হার ২০১৯ আগস্ট  এর পর থেকে সবচেয়ে কম ছিল।

আরো সংবাদ