স্বাধীনদেশ টেলিভিশন

৭ মার্চের ভাষণ একটি কালজয়ী কবিতা: এম এ সালাম

মুজিব শতবর্ষ উপলক্ষে নগরের থিয়েটার ইনস্টিটিউটে হাটখোলা ফাউন্ডেশনের আয়োজনে কবিতা উৎসব ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুকে নিয়ে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন চট্টগ্রাম বেতারের কর্মকর্তা ও শিল্পী আবদুর রহিম।

উদ্বোধনী অনুষ্ঠানে আলোচক হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম বলেন, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। বঙ্গবন্ধু বাংলা ভাষা, বাঙালি ও বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ। 

তিনি বলেন, একাত্তরের আগে জাতি হিসেবে বাঙালিরা স্বাধীন ছিল না। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ একটি ঐতিহাসিক কবিতা। ৭ মার্চের কালজয়ী এই ভাষণের মধ্যদিয়ে প্রতিটি বাঙালির মনে স্বাধীনতার বীজ বপন করেছিলেন বঙ্গবন্ধু।

সালাম বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই। আমরা যদি সবাই নিজেদের সেইভাবে গড়ে তুলতে পারি তাহলে এই মুজিব শতবর্ষ সফল হবে। 

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীণ আকতার বলেন, বাঙালি মানেই কবি, বাঙালিরা জীবনের কোন এক সময় এক লাইন হলেও কবিতা লেখার চেষ্টা করেন। কবিতা বাঙালির বিদ্রোহের হাতিয়ার। 

তিনি বলেন, বঙ্গবন্ধুও কবি।  তিনি আমাদের জাগানোর কবি, রাজনীতির কবি, আমাদের স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা। আজ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সোনার বাংলা গড়ার পথে অনেকদূর এগিয়ে গেছি আমরা।

শনিবার (১৩ মার্চ) বিকেল সাড়ে চারটায় শুরু হওয়া এই অনুষ্ঠানে কাজী রুনু বিলকিসের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহ্বায়ক কবি ও সাংবাদিক শুকলাল দাশ।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ করেন, কবি স্বপন দত্ত, ওমর কায়সার, আবু মুসা চৌধুরী, রিজোয়ান মাহমুদ, জিন্নাহ চৌধুরী, কামরুল হাসান বাদল, সেলিনা শেলী, শুকলাল দাশ, ভাগ্যধন বড়ুয়া, মনিরুল মনির, আলী প্রয়াস, শাহীন মাহমুদ, আজিজ কাজল, মাইনুর নাহার।

কবিতা আবৃত্তি করেন, রাশেদ হাসান, কংকন দাশ, মিশফাক রাসেল, ফারুক তাহের, বিশ্বজিৎ পাল, সেলিম রেজা সাগর, এটিএম সাইফুর রহমান, রুনা চৌধুরী, বর্ষা চৌধুরী, সেঁজুতি বড়ুয়া, উমেসিং মারমা উর্মি।

আরো সংবাদ