স্বাধীনদেশ টেলিভিশন

দেশে ‘নতুন ধরনের’ ১০ করোনা রোগী শনাক্ত: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশে করোনার ‘নতুন ধরনের’ ১০ রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ইউরোপ থেকে আগত করোনাভাইরাসের নতুন স্ট্রেইন কোথাও ছড়ায়নি, নিয়ন্ত্রণে আছে। আমরা তাদের পর্যবেক্ষণে রেখেছি। তাদের আলাদা রাখা হয়েছে। এয়ারপোর্টে স্ক্রিনিং জোরদার করা হচ্ছে, হোটেলে কোয়ারেন্টাইন মানতে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে; বলেন তিনি।

আজ বুধবার (১৭ মার্চ) রাজধানীর বিসিপিএস কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এই সব কথা বলেন তিনি।

জাহিদ মালিক বলেন, গত এক মাসে প্রায় ২০ লাখ লোক চট্টগ্রাম অঞ্চলে ভ্রমণে গেছেন। তারা স্বাস্থ্যবিধি না মেনেই এসব করেছেন। বিয়ে ও সামাজিক অনুষ্ঠানে যাচ্ছেন। গত এক মাসে এক কোটি মানুষ বিয়ে ও সামাজিক অনুষ্ঠানে অংশ নিয়েছেন। আমাদের বিজ্ঞানীরা প্রতিনিয়ত করোনার নতুন স্ট্রেইন (ধরন) নিয়ে গবেষণা করছেন এবং এ পর্যন্ত ১০ জনকে পেয়েছেন। তারা ইউরোপ থেকে আগত।

তিনি বলেন, স্বাস্থ্যবিধি না মানার কারণে সংক্রমণ বাড়ছে, পর্যটন কেন্দ্রে ভিড়, বিয়ে, ওয়াজ মাহফিল হচ্ছে স্বাস্থ্যবিধি ছাড়া। গণপরিবহন, রেস্তোরাঁ, পর্যটনে ভিড় কমাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে নির্দেশ দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মানতে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণে রাখতে উৎপত্তিতে নজর দিতে হবে। টিকা নিলেই করোনামুক্ত হয়ে যাবেন না। খুব বেড়ে গেলে নিয়ন্ত্রণ নেয়া যাবে না। অত বেড (হাসপাতালে) আমাদের নেই। কোনো দেশেরই নেই।

আরো সংবাদ