স্বাধীনদেশ টেলিভিশন

১২৩ ফুট উঁচুতে বঙ্গবন্ধুর ভাস্কর্য

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় ১২৩ ফুট উচ্চতায় স্থাপন করা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য।

উপজেলার শমসেরনগরের ডা. রাশেদ শমসেরের পরিবারের নিজ অর্থায়নে ১২৩ ফুট উচ্চতার এ টাওয়ার নির্মাণ করা হচ্ছে। বুধবার এ টাওয়ারে ১২৩ ফুট উপরে বঙ্গবন্ধুর ভাস্কর্য বসানো হয়েছে। এত বেশি উচ্চতায় কোনো রাষ্ট্রনায়কের ভাস্কর্য স্থাপন বিশ্বে এটিই প্রথম বলে দাবি করছেন সংশ্লিষ্টরা।

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বারোবাজারের শমসেরনগরের সরকারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল ডিগ্রি কলেজে স্থাপন হওয়া এ ভাস্কর্যের নাম দেয়া হয়েছে The Statue of Speech & Freedom. এটির ডিজাইন করেছেন বুয়েটের ইঞ্জিনিয়ার কীর্তিবাস রায় ও আজাদ রানা।

ভাস্কর্য ও জাদুঘর বাস্তবায়নে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন সরকারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. সফিকুল ইসলাম, কলেজের সভাপতি ডা. রাশেদ শমসেরসহ আয়োজকরা। তারা জানান, বঙ্গবন্ধু জাদুঘরের জন্য ২০টি আবক্ষ ভাস্কর্য এবং The Statue of Speech & Freedom  এর মূল নকশা অনুযায়ী সব কার্যক্রম কিছুদিনের মধ্যেই দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে।

ডা. রাশেদ শমসের জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মের ১০০ বছর এবং ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ পর্যন্ত ২৩ বছরকে ভাস্কর্যটির মূল বিষয়বস্তু হিসেবে ধরা হয়েছে। ৮টি তলার মাধ্যমে ১২৩ ফুট উচ্চতায় বঙ্গবন্ধুর ভাস্কর্য বসানো হয়।

১ম তলায় বঙ্গবন্ধুর পরিবার, ২য় তলায় স্বাধীনতা সংগ্রামের বীরশ্রেষ্ঠ ও সেক্টর কমান্ডার, ৩য় তলায় সারাবিশ্বের স্বাধীনতা সংগ্রাম, ৪র্থ তলায় বঙ্গবন্ধু পাঠাগার ও জাদুঘর, ৫ম তলায় মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর, ৬ষ্ঠ তলায় একটি অফিস কক্ষ হবে। ৮ তলাবিশিষ্ট এ টাওয়ারটি সম্পূর্ণ গ্লাস টাওয়ার বানানো হবে।

তিনি আরও জানান, এখনো এর কাজ সম্পন্ন হয়নি। বিভিন্ন পরিকল্পনা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। আজ (বুধবার) ১২৩ ফুট উচ্চতায় বঙ্গবন্ধুর ভাস্কর্যটি বসানো হয়েছে।

আরো সংবাদ