স্বাধীনদেশ টেলিভিশন

মোদির কণ্ঠে বঙ্গবন্ধুর ভাষণ ও স্বাধীনতার গান

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ-ভারত সম্পর্ক মজবুত করতে তরুণদের মধ্যে যোগাযোগ বাড়ানোর তাগিদ দিয়েছেন। এই সময় তিনি ভাষা শহীদ সালাম, রফিক, বরকত, জব্বারকে স্মরণ করেন। বক্তব্যের মাঝে তিনি গোবিন্দ হালদারের লেখা গান ‌‌‌‍’এক সাগর রক্তের বিনিময়ে, বাংলার স্বাধীনতা আনলে যারা, আমরা তোমাদের ভুলবো না’ গান বাংলায় উচ্চারণ করেন।

এছাড়া ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের খন্ডাংশ স্মরণ করে উচ্চকণ্ঠে বলেন- ‘এবারের সংগ্রাম, মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম। শুক্রবার (২৬ মার্চ) মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাতীয় প্যারেড স্কয়ারে আয়োজিত অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে ভারতের প্রধানমন্ত্রী এভাবেই বঙ্গবন্ধুর ভাষণ ও স্বাধীনতার বাংলা গান উচ্চারণ করেন। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

নরেন্দ্র মোদি বলেন, মুক্তিযুদ্ধ শুরু হলে বাংলাদেশের জনগণের মতো ভারতের জনগণের মধ্যেও স্বাধীনতার আকুলতা ছিলো। আমাদের যারা শত্রু, তারা বাংলাদেশেরও শত্রু । বাংলাদেশের স্বাধীনতার সমর্থনে আমি ও আমার বন্ধুরা সত্যাগ্রহ (আন্দোলন) করেছিলাম। মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী অনেকেই আমার সঙ্গে এখানে আছেন। আমার জীবনের প্রথম আন্দোলন মুক্তিযুদ্ধ। তখন আমার বয়স ২০-২২ বছর ছিলো।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘গান্ধী শান্তি পুরস্কার’ দিতে পারা ভারতের জন্য গর্বের ব্যাপার। ভারত-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর পূর্তিতে উপস্থিত থাকা এবং এমন একটি পুরস্কার তুলে দিতে পারা আমার জীবনের সেরা মুহূর্তগুলোর একটি। এর আগে অনুষ্ঠানে মুজিব কোট পরে জাতীয় প্যারেড গ্রাউন্ডে আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আরো সংবাদ