স্বাধীনদেশ টেলিভিশন

এখনও করোনা ভ্যাকসিন পায়নি ৩৬ দেশ

জাতিসংঘ সমর্থিত ভ্যাকসিন কার্যক্রম কোভ্যাক্স মাত্র এক মাসে ৬১টি দেশে বিভিন্ন ভ্যাকসিনের ৩২ মিলিয়নেরও বেশি ডোজ বিতরণ করেছে। ৩৬টি দেশ এখনও ভ্যাকসিনের জন্য অপেক্ষা করছে। শুক্রবার নিয়মিত প্রেসি ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস। ভারতীয় সংবাদমাধ্যম লাইভমিন্ট এখবর জানিয়েছে।

বছরের শুরুতে, ডব্লিউএইচওর প্রধান টেড্রোস অ্যাধনম গ্যাব্রিয়াসুস দেশগুলোকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছিলেন, যাতে সব রাষ্ট্র ২০২১ সালের প্রথম ১০০ দিনের মধ্যে টিকা দিতে শুরু করতে পারে বলে জানিয়েছে  ইউএন নিউজ।

ডব্লিউএইচও প্রধান বলেন, ১৭৭টি দেশ ও অঞ্চল টিকা কার্যক্রম শুরু করেছে। ১০০ দিন শেষ হওয়ার মাত্র ১৫ দিন বাকি রয়েছে। ৩৬টি দেশ এখনও ভ্যাকসিনের জন্য অপেক্ষা করছে যাতে তারা স্বাস্থ্যকর্মী এবং বয়স্কদের টিকা দেওয়া শুরু করতে পারে।

তাদের মধ্যে ১৫ দিনের মধ্যে ১৬টি দেশ কোভ্যাক্স থেকে টিকার প্রথম ডোজ পাবে উল্লেখ করে গেব্রিয়াসিস বলেন, কোভ্যাক্স টিকা বিতরণে প্রস্তুত, কিন্তু আমরা টিকা বিতরণ করতে পারছি না। কারণ আমাদের কাছে নেই।

চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।  করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৩ কোটি ১ লাখ ৫৫ হাজার ৪৬ জন করোনাভাইরাসে আক্রান্ত এবং ৫ লাখ ৪৮ হাজার ৬৭ জন মৃত্যুবরণ করেছেন।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী শনিবার সকাল পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগী ১২ কোটি ৬০ লাখ ছাড়িয়েছে। সেই সাথে মৃতের সংখ্যা ২৭ লাখ ৬৬ হাজার ছাড়িয়েছে।

জেএইচইউ এর তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ২৭ লাখ ৬৬ হাজার ৮২৪ জনে। এছাড়া, ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ৬০ লাখ ২৬ হাজার ৬০৩ জনে।

আরো সংবাদ