স্বাধীনদেশ টেলিভিশন

শুভ জন্মদিন এস আই টুটুল

জনপ্রিয় কণ্ঠশিল্পী এস আই টুটুলের জন্মদিন আজ। বহু জননন্দিত গান উপহার দিয়ে শ্রোতাদের হৃদয় জয় করেছেন এ শিল্পী। এখন পর্যন্ত জাতীয় পুরস্কার পেয়েছেন চারবার। দারুচিনি দ্বীপের অনবদ্য সঙ্গীত পরিচালনার কৃতিত্ব স্বরুপ প্রথম জাতীয় পুরস্কার পান, এটাই তার সেরা কাজ।এরপর ভালোবাসলেই ঘর বাঁধা যায় না, বাপজানের বায়োস্কোপের জন্য গায়ক ও সুরকার হিসেবে পুরস্কার লাভ করেন। ‘নিরন্তর’ সিনেমার জন্য ভারতের চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হন।

‘কেউ প্রেম করে, কেউ প্রেমে পড়ে’, ২০০৪ সালে ‘ব্যাচেলর’ সিনেমার এই জনপ্রিয় গানের মাধ্যমে শ্রোতাদের সামনে নতুন ভাবে পরিচিতি পেয়েছিলেন তৎকালীন এল আর বি ব্যান্ডের এই সদস্য,এর কিছুদিন পর ‘হৃদয়ের কথা’ সিনেমায় তাঁর কন্ঠে গাওয়া ‘যায় দিন যায় একাকী’র তুমুল জনপ্রিয়তায় তিনি হয়ে উঠেন সময়ের অন্যতম জনপ্রিয় গায়ক,সাথে পেয়েছিলেন হুমায়ূন আহমেদের সাহচর্য। তিনি শুধু গায়ক ই নন, একজন স্বনামখ্যাত সুরকার ও বটে,তিনি ‘এস আই টুটুল’।

‘ও কারিগর দয়ার সাগর, ওগো দয়াময়’, হুমায়ূন আহমমেদের লিখা এই দরদ মাখা গানটির সুরকার ও গায়ক হচ্ছেন এস আই টুটুল। গানটি ব্যবহৃত হয়েছিল ‘রুপালী রাত্রি’ টেলিছবিতে। মূলত তখন থেকেই হুমায়ূন আহমেদের সাথে সখ্যতা শুরু, এছাড়া আরেক বিখ্যাত গান ‘যদি মন কাঁদে’র সুরকার ও তিনি,নয় নম্বর বিপদ সংকেত, আমার আছে জল, ঘেটুপুত্র কমলা সিনেমা সহ অসংখ্য নাটকে সঙ্গীত পরিচালকের দায়িত্ব পালন করেন, এমনকি হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে বানানো নিরন্তর, দারুচিনি দ্বীপ, কৃষ্ণপক্ষ সিনেমার সঙ্গীত পরিচালক তিনিই, এইসব ছবিতে তিনি গান ও গেয়েছেন।

এর বাইরে সিনেমার সঙ্গীত পরিচালকের দায়িত্ব পালন করেছেন এর মধ্যে হৃদয়ের কথা, রানী কুঠির বাকী ইতিহাস, রং নাম্বার, তুমি আছো হৃদয়ে, আকাশ ছোঁয়া ভালোবাসা, বাপজানের বায়োস্কোপ অন্যতম। সব কটা ছবিতেই রয়েছে জনপ্রিয় গান এর মধ্যে প্রেমে পড়েছে মন, আমার মাঝে নেই আমি, আদরে আদরে, হও যদি ঐ নীল আকাশ, স্বপ্ন তুমি সত্যি তুমি, দু:খ টাকে দিলাম ছুটি, নদীর নাম ময়ূরাক্ষী, বৃষ্টিবন্দী,ঠিকানা আমার নোটবুকে অন্যতম। সিনেমার গানের বাইরে ‘যায় কি ছেড়া বুকের পাঁজর’ গানটাও বেশ শ্রোতাপ্রিয়তা। গীতিকার কবির বকুলের সঙ্গে তার জুটি বিশেষ হয়ে আছে।

এল আর বি ব্যান্ড ছেড়ে দেবার পর ‘ফেস টু ফেস’ ব্যান্ড গড়ে তোলেন,পরবর্তীতে যেটি ‘ধ্রুবতারা’ নামে পরিচিতি পায়। চলচ্চিত্রে প্রথম গান ‘ভালোবাসার মূল্য কত’ ছবিতে,ব্যাচেলর,হৃদয়ের কথা ছবিতে গান গেয়ে জনপ্রিয়তা পাবার পর হয়ে উঠেন অন্যতম ব্যস্ত গায়ক,বেশ কিছু এলব্যাম ও বের করেন। তখনই প্রিয়া আমার প্রিয়া ছবিতে ‘নি:শ্বাস আমার তুমি’ গানের জনপ্রিয়তার পর হয়ে উঠেন শাকিব খানের ছবিতে নিয়মিত গায়ক, এরপর বাণিজ্যিক ছবিগুলোতে স্থুল গান করতে করতে অবনমন ঘটে তাঁর গায়কীর, সঙ্গীত পরিচালনায় অনিয়মিত হয়ে পড়েন। যেটা ছিল হতাশাজনক। নিজের পারিশ্রমিক, ব্যস্ততা বাড়িয়েছেন ঠিকই, কিন্তু শ্রোতাদের কাছে আস্থা হারিয়েছেন।

ব্যক্তিজীবনে বিয়ে করেছেন মডেল ও অভিনেত্রী তানিয়া আহমেদকে, রয়েছে দুটি সন্তান। আজ এই জনপ্রিয় গায়ক ও সুরকারের জন্মদিন, শুভেচ্ছা রইল।

আরো সংবাদ