স্বাধীনদেশ টেলিভিশন

ইসরাইলে পদদলিত হয়ে নিহত অন্তত ৪৪

ইসরাইলের উত্তরাঞ্চলে ইহুদি ধর্মাবলম্বীদের একটি ধর্মীয় অনুষ্ঠানে ভিড়ের মধ্যে পদদলিত হয়ে কমপক্ষে ৪৪ জন নিহত ও বহু মানুষ আহত হয়েছে। আহতদের ২৪ জনের অবস্থা আশংকাজনক। গত রাত একটার দিকে এ হতাহতের ঘটনা ঘটে।

ইহুদি ধর্মাবলম্বীরা ‘লাগ বাওমর’ পালনের জন্য মাউন্ট মেরনে জড়ো হয়। ইহুদি ধর্মাবলম্বীদের ধর্মীয় ছুটির দিন হিসেবে এই উৎসব পালন করা হয়। প্রাথমিকভাবে জানা যায়, যে স্টেডিয়ামে মানুষের বসার ব্যবস্থা করা হয়েছিল তার একাংশ ধসে পড়ায় এ দুর্ঘটনা ঘটে। পরে উদ্ধারকর্মীরা জানান, পদদলিত হওয়ার কারণে এ হতাহতের ঘটনা ঘটেছে।

টাইমস অব ইসরাইল আহতদের সংখ্যা ৬৫ বলে উল্লেখ করেছে। অনুষ্ঠানে এক লাখের মতো লোক সমাগম হয়েছিল।

পুলিশের সূত্রগুলো দৈনিক হারেৎজ পত্রিকাকে জানিয়েছে, উৎসবে অংশগ্রহণকারী কিছু মানুষ পা পিছলে পড়ে যাওয়ার মাধ্যমে ঘটনার সূত্রপাত হয়। এরপর তাদের উপর আরো অনেকে এসে পড়ে।

একজন প্রত্যক্ষদর্শী বলেন, “এই ঘটনা মুহূর্তের মধ্যে ঘটে যায়। মানুষজন একজন আরেকজনের উপর এসে পড়ে। এটা ছিল একটা বিপর্যয়।”

ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ ঘটনাকে বড় ধরনের বিপর্যয় বলে উল্লেখ করেছেন। পরিস্থিতি বোঝার জন্য সেখানে ছয়টি হেলিকপ্টার পাঠানো হয়।

গত বছর করোনাভাইরাসের মহামারীর কারণে মাউন্ট মেরনে গণজমায়েতের ওপর বিধিনিষেধ দেয়া হয়। টিকাদান কর্মসূচিতে সাফল্যের কারণে ইসরাইলে করোনা সংক্রমণ কমে যাওয়ায় এ বছর বার্ষিক এ ধর্মীয় উৎসব উদযাপনের অনুমতি দেয়া হয়।

আরো সংবাদ