আমিরাতে ঈদুল ফিরত উদযাপন, স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামায আদায়

0
36

স্বাস্থ্যবিধি মেনে সংযুক্ত আরব আমিরাতে আদায় করা হয়েছে ঈদের জামাত।

আজ বৃহস্পতিবার (১৩ মে) ভোর ৫টা ৫২ মিনিটে দুবাই ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়। মসজিদ খোলা থেকে শুরু করে জামাত ও খুতবা ১৫ মিনিটের মধ্যেই সমাপ্ত হয়।

ফজরের নামাজের আধাঘণ্টা পর থেকেই ‘আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাললাহু, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়া লিল্লাহিল হামদ’ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে দুবাই নগরী। সূর্য ওঠার আগেই বিশাল দুবাই ঈদগাহ ময়দান কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়।

এছাড়া দুবাইয়ের দেরা বাংলাবাজার কেন্দ্রে অবস্থিত কুয়েতি মসজিদে ঈদের জামায়াত শেষ হয় একই সময়। অন্য দেশের নাগরিকদের থেকে সেখানে বেশির ভাগ মুসল্লি বাংলাদেশি, পাকিস্তানি ও ভারতীয়।

আমিরাতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মসজিদে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা। মুখে মাস্ক পরে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদ ও রাস্তায় নামাজ আদায় করতে দেখা গেছে মুসল্লিদের।

অন্যদিকে রাজধানী আবুধাবীতে সকাল ৫টা ৫৭ মিনিট, আল-আইনে ৫টা ৫১ মিনিট, মাদিনার যায়েদে ৬টা ১ মিনিট, হাত্তায় ৫টা ৪৯ মিনিট, শারজাহে ৫টা ৫১ মিনিট, রাস-আল খাইমায় ৫টা ৪৮ মিনিট, ফুজিরায় ৫টা ৪৮ মিনিট, উম্মে আল কুইনে ৫টা ৫০ ও আজমানে সকাল ৫টা ৫১ মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর সংযুক্ত আরব আমিরাতে বৃহস্পতিবার স্বাস্থ্যবিধি মেনে মুসলমানদের অন্যতম প্রধান উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

এবার ঈদে করোনার সংক্রমণ প্রতিরোধে আমিরাতে জনসমাগম নিষিদ্ধ রয়েছে। ঈদকে কেন্দ্র করে জনসমাগম করলে ১০ হাজার দিরহাম জরিমানা করা হবে। জনসমাগমের আয়োজককে ১০ হাজার দিরহাম জরিমানার পাশাপাশি সব অতিথিকে ৫ হাজার দিরহাম জরিমানা করা হবে।

নামাজ শেষে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

LEAVE A REPLY