স্বাধীনদেশ টেলিভিশন

এয়ার ইন্ডিয়ায় সাইবার হানা, ৪৫ লাখ যাত্রীর ব্যক্তিগত তথ্য ফাঁস

সাইবার হানার শিকার হয়েছে এয়ার ইন্ডিয়া। এতে ৪৫ লাখ এয়ার ইন্ডিয়ার যাত্রীর তথ্য ফাঁস হয়েছে বলে জানা গেছে। গত ১০ বছর যারা এয়ার ইন্ডিয়ার বিমানে ভ্রমণ করেছেন তাদের প্রত্যেকেরই ব্যক্তিগত তথ্য এখন সংকটে। চলতি বছরে ফেব্রুয়ারিতে এই সাইবার হানা হয়েছে বলে শনিবার হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এয়ার ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, ২০১১ সালের ২৬ আগস্ট থেকে ২০২১ সালের ৩ ফেব্রুয়ারির মধ্যে ৪৫ লাখ গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে। এই তথ্যের মধ্যে রয়েছে নাম, জন্ম তারিখ, যোগাযোগ নম্বর, টিকিটের তথ্য, পাসপোর্টের বিস্তারিত তথ্য ইত্যাদি। এর পাশাপাশি ক্রেডিট কার্ডের ডিটেলসও ফাঁস হয়ে গিয়েছে। তবে কোনো পাসওয়ার্ডের ডেটা প্রভাবিত হয়নি বলে জানা গেছে। কেননা যাত্রীদের ক্রেডিট কার্ডের তথ্যের ক্ষেত্রে, সিভিভি বা সিভিসি নম্বরগুলো সংস্থার ডেটা প্রসেসরে রাখা হয় না। তাছাড়া সার্ভারের সব পাসওয়ার্ড পাল্টে ফেলা হয়েছে। এছাড়াও সার্ভারগুলো সুরক্ষিত করার পর আর কোনো অস্বাভাবিকত্ব লক্ষ্য করা যায়নি।

হ্যাকাররা জেনেভা ভিত্তিক যাত্রীবাহী সিস্টেম অপারেটর সিটাকে টার্গে করেছিল। এই সংস্থা এয়ার ইন্ডিয়ার পাশাপাশি সিঙ্গাপুর এয়ারলাইনস, লুফথানসা এবং ইউনাইটেড সহ একাধিক বিমান সংস্থার স্টার অ্যালায়েন্সকে অপারেট করে।  সিটা জানিয়েছে, তারা ১৯ মার্চ তাদের ওয়েবসাইটে এই নিয়ে প্রাথমিক তথ্য দিয়েছিল।

জানা গেছে,  যাদের তথ্য চুরি হয়েছে, তাদের মেসেজ করে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত এই বিমান সংস্থা। তবে এ ঘটনায় বিমানযাত্রীদের তথ্যের সুরক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে। ফলে সারা বিশ্বের লাখ লাখ বিমানযাত্রীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। এয়ার ইন্ডিয়ার সার্ভারগুলো হ্যাক করে যাত্রীদের গুরুত্বপূর্ণ তথ্য চুরির সংক্রান্ত তথ্য এয়ার ইন্ডিয়া পেয়েছে ২৫ মার্চ থেকে ৫ এপ্রিলের মধ্যে।

এয়ার ইন্ডিয়ার তরফে পুরো বিষয়টি তদন্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরইমধ্যে তদন্ত শুরুও হয়ে গিয়েছে। সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে সংস্থা। সংস্থার সার্ভারগুলো সুরক্ষিত রাখা, তথ্য সুরক্ষিত করার জন্য তারা ক্রেডিট কার্ড সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ করছে। পাশাপাশি ঘন ঘন ফ্লাইয়ার প্রোগ্রামের পাসওয়ার্ড পুনরায় সেট করার মতো একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে।

আরো সংবাদ