স্বাধীনদেশ টেলিভিশন

নতুন নতুন সুযোগ প্রদান করতে যাচ্ছে আমিরাত

আমিরাত করোনা পরিস্থিতি কাটিয়ে উঠতে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। যার কারণে দেশটি অন্য যেকোন দেশের চেয়ে করোনা মোকাবেলায় এগিয়ে দেশটিতে আগামী ২০ অক্টাবর ‘এক্সপো ২০২০’ দুবাইতে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই এক্সপোকে ঘিরে নানা রকমের সুযোগ সুবিধা আমিরাত সরকার হাতে নিয়েছে। তারই ধারাবাহিকতায় আমিরাতে বিদেশীদের জন্য আগামী ১জুন ২০২১ হতে নতুন সুযোগ প্রদান করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত।

সম্প্রতি একটি যুগান্তকারী পদক্ষেপ ঘোষণা করেছেন। ঘোষণায় বলা হয় আগামী ১জুন ২০২১ থেকে বিদেশী বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের সংস্থাগুলির শতভাগ মালিকানা বা সম্পূর্ণ মালিকানা প্রদান করা হবে ।

নতুন বিদেশী বিনিয়োগের নিয়ম অনুসারে, বিভিন্ন শ্রেণির ব্যবসায়িক লাইসেন্সের জন্য আর ১ ডিসেম্বর থেকে ৫১শতাংশ শেয়ারহোল্ডিং রাইটস সহ স্পনসর হিসাবে কৰ্মক্ষেত্রের এমিরতীদের প্রয়োজন হবে না। আল সালেহ বলেছিলেন জাতীয় সেবা এজেন্টের প্রয়োজনীয়তা বাতিল করার বিষয়টি গত ২ এপ্রিল কার্যকর হয়েছে এবং সংস্থার সংযুক্ত আরব আমিরাতে বর্তমান ও পূর্ববর্তী সকল লাইসেন্সধারী ব্যবসায়ীরা বাণিজ্যিক সংস্থার আইনে নতুন সংশোধনী অনুসারে তাদের স্ট্যাটাসগুলি সংশোধন করতে পারবেন বলেও নিশ্চিত করেছেন।

অর্থমন্ত্রী আবদুল্লাহ বিন তৌক একটি টুইট বার্তায় নিশ্চিত করেছেন যে সর্বশেষ সিদ্ধান্তটি একটি নতুন পদক্ষেপ যা সংযুক্ত আরব আমিরাত সরকারের অর্থনীতির সমর্থন এবং ভবিষ্যতের প্রতি তার তাৎপর্য বাড়ানোর প্রতিশ্রুতি প্রতিফলিত ।

সংযুক্ত আরব আমিরাত ঘোষণা করেছিল বিদেশী বিনিয়োগকারীদের সম্পূর্ণ মালিকানা অনুমতি দেবে তবে, দীর্ঘ প্রত্যাশিত এবং বহুল আলোচিত সংস্কার, যা জাতির বিনিয়োগের প্রাকৃতিক দৃশ্যে গেম-চেঞ্জিং প্রভাব ফেলবে, গত বছর রাষ্ট্রপতি হাইসনেস শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান অনুমোদন করেছিলেন।

হাইজিনিয়র শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, সহ-রাষ্ট্রপতি এবং সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক, বলেছেন যে সংযুক্ত আরব আমিরাত বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগকারীদের জন্য দেশের প্রতিযোগিতা বাড়াতে এখন একটি উর্বর আইনী পরিবেশ উপভোগ করছে।

১০ টি নতুন সেক্টর : গত মাসে সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি মন্ত্রণালয় বলেছে যে বাণিজ্যিক সংস্থা আইনে ১০ টি নতুন খাতকে অন্তর্ভুক্ত করার জন্য তারা একটি নতুন আইন নিয়ে কাজ করছে, যা দেশে বিদেশে অবস্থিত সংস্থাগুলির শতভাগ বিদেশী মালিকানার অনুমতি দেয়।

শারজাহ অর্থনৈতিক রমজান মজলিসের সপ্তম সংস্করণে বক্তৃতার সময় সংযুক্ত আরব আমিরাতের বৈদেশিক বাণিজ্য ও শিল্প বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব আবদুল্লাহ আল সালেহ বলেছিলেন, বাণিজ্যিক সংস্থা আইনে এই যুগান্তকারী আইন গঠনের চূড়ান্ত পর্যায়ে রয়েছে যা বিনিয়োগকারীদের সক্ষম করবে এবং কৌশলগত গুরুত্বের ১০ টি নতুন খাতে ব্যবসা আইনের আওতায় আসতে।

“যে আইন জারি করা হয়েছে বা শীঘ্রই কার্যকর করা হবে সেগুলি স্থানীয় এবং আন্তর্জাতিক বিনিয়োগকারীদের উভয় দেশের প্রতিযোগিতা বাড়িয়ে তুলতে এবং ব্যবসায়ের কর্মক্ষমতা বাড়ানোর চেষ্টা করে। এই আইনগুলি কোনও সঙ্কটের নয়, তবে ফেডারেল, স্থানীয় এবং বেসরকারী খাতের স্টেকহোল্ডারদের দ্বারা যৌথভাবে কল্পনা করা দেশের অর্থনৈতিক ভবিষ্যতের সুস্পষ্ট দৃষ্টিভঙ্গি অনুসরণ করেছে, ”আল সালেহ বলেছিলেন।

শিল্প নির্বাহী উৎসাহ : নিকাই গ্রুপ অফ কোম্পানিজের চেয়ারম্যান পারস শাহাদাদপুরী আগামী মাস থেকে সংস্থার ১০০শতাংশ মালিকানা দেওয়ার সর্বশেষ উদ্যোগের প্রশংসা করেছেন।আমি আমার তিন দশকের সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ের জন্য শতভাগ মালিকানার অনুমতি দেওয়ার ক্ষেত্রে এটি দেখেছি সবচেয়ে বড় মাস্টার স্টোক।

যেমনটি বহুলভাবে জানা যায়, প্রবাসীরা তাদের ব্যবসায়ের জন্য শতভাগ পরিমাণ বিনিয়োগ করে আসছে তবে তাদের লাইসেন্সে আমাদের এমিরতি ভাইদের নামে ৫১ শতাংশ বিনিয়োগ লিখতে হয়েছিল। বিনিয়োগকারীরা সর্বদা।

আরো সংবাদ