স্বাধীনদেশ টেলিভিশন

শিশুদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দিল ইইউ

১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার–বায়োএনটেকের করোনাভাইরাসের টিকার অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ পর্যবেক্ষক সংস্থা (ইএমএ)। স্থানীয় সময় শুক্রবার তারা এই অনুমোদন দেয়।

শিশুদের জন্য ফাইজার–বায়োএনটেকের টিকাই প্রথম অনুমোদন পেল।

ইইউর এই অনুমোদনের পর ইউরোপে টিকাদান কর্মসূচির আরও অগ্রগতি হবে বলে আশা করা হচ্ছে। আগামী মাস থেকেই জার্মানি ১২ বছরের বেশি বয়সী শিশুদের টিকা দেওয়া শুরু করবে। এই মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্র ও কানাডা প্রাপ্তবয়স্কদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দিয়েছে।

ইএমএ’র টিকানীতি বিষয়ক প্রধান মার্কো ক্যাভালেরি এক সংবাদ সম্মেলনে ১২ থেকে ১৫ বছরের শিশুদের জন্য ফাইজার–বায়োএনটেকের টিকা ব্যবহারের অনুমোদন দেওয়ার কথা জানান। এত দিন পর্যন্ত ১৬ বছরের বেশি বয়সীদের জন্য এই টিকার অনুমোদন দিয়েছে ইইউ।

ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্যবিষয়ক কমিশনার স্টেলা কিরিয়াকাইডস টুইটারে জানান, শিশুদের টিকা দেওয়ার বিষয়টি সরকার বাধ্যতামূলক করেনি। টিকা দেওয়া বা না দেওয়ার সিদ্ধান্ত অভিভাবকেরা নেবেন।

ইএমএ’র প্রধান এমার কুক বলেছেনআগামী জুন মাসে শিশুদের টিকা দেওয়ার বিষয়টি অনুমোদন পাবে।

ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যালবার্ট বোরলা বলেছেন, ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের টিকা দেওয়া হলে স্কুল খোলা সহজ হবে। মানুষ স্বাভাবিক জীবনে ফিরতে পারবে।

মডার্না বলছে, ট্রায়ালে প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে টিকা কার্যকর প্রমাণিত হওয়ার পরে ইইউ ও যুক্তরাষ্ট্র সরকার জুনের প্রথম দিকে টিকা অনুমোদন দেবে বলে তারা আশা করছে।

আরো সংবাদ