স্বাধীনদেশ টেলিভিশন

ডিসেম্বরের মধ্যে সব খাত চালু করতে চাইছে মালয়েশিয়া

চলতি বছর ডিসেম্বরের মধ্যে মালয়েশিয়ায় পুনরায় সব সেক্টর চালুর পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিন।

মঙ্গলবার (১৫ জুন) স্থানীয় সময় বিকেল ৫টায় জাতীয় পুনরুদ্ধার পরিকল্পনার ঘোষণায় এ কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, চারটি পর্যায়ে করোনা মোকাবিলা করবে সরকার। এর মধ্যে সর্বশেষ পর্যায় হবে দেশের সব খাত পুনরায় চালু করে দেওয়া। সে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ খাতগুলোকে প্রাধান্য দেওয়া হবে। এর মধ্যে দেশীয় অভ্যন্তরীণ পর্যটন অন্যতম। তবে পুরো বিষয়টি নির্ভর করছে কঠোর লকডাউনের ওপর। সংক্রমণ হার বেড়ে যাওয়ায় কঠোর লকডাউন চলমান রয়েছে। সংক্রমণ পরিস্থিতি স্বাভাবিক হলে লকডাউন প্রত্যাহার করা হবে।

তিনি বলেন, চলতি বছরের শেষ দিকে অধিকাংশ নাগরিকের শরীরে হার্ড ইমিউনিটি তৈরি হবে। তখন আমরা পরবর্তী পর্যায়ে এগিয়ে যেতে পারব। বিজ্ঞান ও তথ্যের ওপর নির্ভর করে আমরা চারটি পর্যায় নির্ধারণ করেছি। যেখানে তিনটি বিষয়কে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। প্রথমটি হচ্ছে, দৈনিক সংক্রমণ হার, দ্বিতীয়টি স্বাস্থ্যখাতের সক্ষমতা (হাসপাতালের শয্যা, আইসিইউ বেডসহ সংশ্লিষ্ট অবকাঠামো ও সরঞ্জাম) এবং সর্বশেষ আমরা কী পরিমাণ নাগরিককে টিকা দিতে পেরেছি তার তথ্য।

প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার আগে দুপুর ২টায় রাজ প্রাসাদে ইয়াং ডি-পার্টুয়ান আগোং, সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহেদের সঙ্গে দেখা করেন এবং পুনরুদ্ধার বিষয় নিয়ে প্রায় এক ঘণ্টা আলোচনা করেন।

সুলতান আবদুল্লাহ গত সপ্তাহে ১৫টি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে জরুরি অবস্থা এবং কোভিড ১৯ মহামারি মোকাবিলার ব্যবস্থা নিয়ে আলোচনা করেন।

রাজা সুলতান আবদুল্লাহ আগামীকাল বুধবার মালয় শাসকদের সঙ্গে একটি বিশেষ বৈঠকে সভাপতিত্ব করবেন বলে একটি সূত্রে জানা গেছে।

আরো সংবাদ