স্বাধীনদেশ টেলিভিশন

এমিরেটস গ্রুপের ২০২০-২১ সালের আর্থিক প্রতিবেদন প্রকাশ

এমিরেটস এয়ারলাইন, ডানাটাসহ অন্যান্য প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত এমিরেটস গ্রুপ আজ, ১৫ জুন, ২০২০-২১ অর্থবছরের প্রতিবেদন প্রকাশ করেছে। ৩০ বছরেরও অধিক সময় পর গ্রুপটি প্রথমবারের মতো আর্থিক ক্ষতির শিকার হয়েছে। কোভিড-১৯ অতিমারিতে পুরো বছর ধরে ফ্লাইট চলাচল ও ভ্রমণের ওপর নিষেধাজ্ঞার ফলে রাজস্ব আয়ে ব্যাপক অবনতিকে এর মূল কারন হিসেবে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

৩১ মার্চ সমাপ্ত অর্থবছরের গ্রুপের ক্ষতির পরিমান ৬বিলিয়ন মার্কিন ডলার। গত বছর অবশ্য গ্রুপটি ৪৫৬ মিলিয়ন ডলার মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছিল। গ্রুপের রাজস্ব আয় ৬৬শতাংশ হ্রাস পেয়ে ৯.৭বিলিয়ন ডলারে নেমে এসেছে।

গ্রুপের অন্যতম সদস্য এমিরেটস এয়ারলাইনের ক্ষতির পরিমান ৫.৫ বিলিয়ন মার্কিন ডলার। গতবছর এয়ারলাইনটির মুনাফা ছিল ২৮৮ মিলিয়ন ডলার। এ সময়ে এয়ারলাইনটির যাত্রী ও কার্গো পরিবহন ৫৮ শতাংশ হ্রাস পেয়েছে। করোনা অতিমারিতে ফ্লাইট চলাচল ও ভ্রমণে আরোপিত নিষেধাজ্ঞা ছাড়াও ইউএই সরকার ২৫মার্চ ২০২০ থেকে প্রায় ৮ সপ্তাহের জন্য বানিজ্যিক উদ্দেশ্যে যাত্রী পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছিল। এসব কিছুই এয়ারলাইনটির রাজস্ব আয়ে ব্যাপক প্রভাব ফেলে। রাজস্ব আয় পূর্ববর্তী বছরের তুলনায় ৬৬ শতাংশ হ্রাস পেয়ে ৮.৪বিলিয়ন ডলারে নেমে আসে।

এসময়ে অবশ্য এয়ারলাইনটির কার্গো পরিবহন শাখা- এমিরেটস স্কাইকার্গোর রাজস্ব আয় পূর্ববর্তী বছরের ৫৩ শতাংশ বেড়ে ৪.৭ বিলিয়ন ডলারে উন্নীত হয়। অতিমারিকালে বিশ্ববাজারে আকাশপথে মালামাল পরিবহনে বর্ধিত চাহিদা কাজে লাগিয়ে এমিরেটস স্কাইকার্গো এ রাজস্ব আয়ে সমর্থ হয়।

গ্রুপের অপর প্রতিষ্ঠান ডানাটা প্রথমবারের মতো ক্ষতির শিকার হয়েছে এবং এর পরিমান ৪৯৬ মিলিয়ন ডলার এবং রাজস্ব আয় ৬২ শতাংশ হ্রাস পেয়ে ১.৫বিলিয়ন ডলারে দাঁড়ায়।

পূর্ন প্রতিবেদনটি www.theemiratesgroup.com/annualreport লিংক এ পাওয়া যাবে।

আরো সংবাদ