স্বাধীনদেশ টেলিভিশন

মালয়েশিয়ায় বৈধতার নামে প্রতারণা, দুই বাংলাদেশি গ্রেফতার

মালয়েশিয়ায় বৈধকরণের নামে শ্রমিকদের সঙ্গে প্রতারণা ও বিভিন্ন ডকুমেন্টস জালিয়াতির দায়ে দুই বাংলাদেশিকে গ্রেফতার করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। কুয়ালালামপুর লেবুহ আম্পাং থেকে তাদের গ্রেফতার করা হয়।

এ সময় পাসপোর্টসহ বিভিন্ন ডকুমেন্টসও উদ্ধার করে পুলিশ। শুক্রবার (১৮ জুন) সন্ধ্যায় এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ। তবে গ্রেফতার ২ বাংলাদেশির ছবি প্রকাশ করলেও তাদের নাম ঠিকানা জানানো হয়নি।

দেশটির ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক খায়রুল দাযাইমি দাউদ বলেছেন, ১৫ জুন (জেআইএম) পুত্রজায়ার গোয়েন্দা ও বিশেষ অপারেশন বিভাগের এই অভিযানে রিক্যালিব্রেশন (পূর্ণঃ বৈধকরণ) সিন্ডিকেটের মাস্টার মাইন্ড বাংলাদেশি ২ জনকে আটক করা হয়েছে।

তাদের মধ্যে একজনের বয়স ৩৮ এবং অপরজনের বয়স ৫৩ বছর। তারা অবৈধদের বৈধকরার বিভিন্ন প্রলোভন দেখিয়ে তাদের কাছ থেকে টাকা পয়সা ও পাসপোর্ট হাতিয়ে নিত। অথচ রিক্যালিব্রেশনের জন্য ইমিগ্রেশন বিভাগ কোনো এজেন্ট বা ভেন্ডর নিয়োগ করেনি। বিদেশি শ্রমিকরা নিজে ইমিগ্রেশনে হাজির হয়ে এই বৈধকরণ করতে হবে। কোনো এজেন্ট বা দালালের খপ্পরে না পড়ার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

এই অভিযানের সময় পুলিশ চারটি বাংলাদেশি পাসপোর্ট অনুলিপি, চারটি বাংলাদেশি ভ্রমণের নথি যা পুনরুদ্ধার কর্মসূচিতে ব্যবহার করা হয়েছিল বলে সন্দেহ করা হচ্ছে।

এছাড়া বিভিন্ন রাজ্যের মালয়েশিয়ার ইমিগ্রেশন অফিসের কয়েক ডজন অনলাইন অ্যাপয়েন্টমেন্ট স্লিপ (এসটিও), পিকেপি মুভমেন্ট পারমিট ফর ক্রস-স্টেটের উদ্দেশ্যে, বাংলাদেশ দূতাবাসের নথি এবং আটটি ব্যাংক কার্ড উদ্ধার করেছে।

গ্রেফতার ২ বাংলাদেশিকে দেশটির ইমিগ্রেশন আইন ১৯৫৯/৬৩ এবং পাসপোর্ট আইন ১৯৬৬ এর অধীনে গ্রেফতার দেখিয়ে রিমান্ডে নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আরো সংবাদ