স্বাধীনদেশ টেলিভিশন

গোপালগঞ্জে হবে ভ্যাকসিন কারখানা- বললেন স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, শুধু লকডাউন দিয়ে করোনা মোকাবিলার পথ খোঁজা নয়, বাংলাদেশ ভ্যাকসিনে স্বয়ংসম্পূর্ণ হতে চায়। দেশে ভ্যাকসিন উৎপাদনে আমরা আগ্রহী। গোপালগঞ্জে ভ্যাকসিন কারখানা স্থাপন করা হবে।

শনিবার (২৬ জুন) বিকেল সাড়ে ৩টার দিকে মানিকগঞ্জের গড়পাড়া গ্রামে নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, ‘দেশে দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণেই সর্বাত্বক লকডাউন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যান্য দেশও কঠোরভাবে লকডাউন দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। তবে লকডাউনে অর্থনীতিসহ বিভিন্নভাবে দেশ ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু যতদিন অধিকাংশ মানুষকে টিকার আওতায় না আনা যাচ্ছে ততদিন এর বিকল্প নেই।

তিনি বলেন, ‘দেশে এখন সংক্রমণের হার প্রায় ২২ শতাংশ। অথচ মানুষ এখনও লকডাউন মানতে চায় না। নিয়মিতভাবে মাস্কসহ স্বাস্থ্যবিধি মানতে চায় না। এ অবস্থা থেকে সবাইকে বেরিয়ে আসতে হবে।’

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘অতি শিগগিরই চীন থেকে ভ্যাকসিন আসছে।’ তবে গোপনীয়তার কারণে কবে এবং কী পরিমাণ ভ্যাকসিন আসছে সে বিষয়ে কিছু বলতে চাননি। রাশিয়ার সঙ্গেও ভ্যাকসিন আনার ব্যাপারে কথা বলে মন্ত্রী জানান। তবে তাদের উৎপাদন ক্ষমতা বেশি নয় বলে পরিমাণটা খুব বেশি হবে না বলে তিনি জানান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘দেশে ভ্যাকসিন উৎপাদনে আমর খুব আগ্রহী। এ বিষয়ে চীন ও রাশিয়ার সঙ্গে কথা হচ্ছে। সারাদেশে কঠোর লকডাউন দেওয়া হচ্ছে। কারণ আপনারা জানেন, কয়েকদিন ধরে দেশে মৃত্যুর হার অনেক বেড়ে গেছে। গতকালও ১০৮ জন মৃত্যুবরণ করেছে এবং সংক্রমণের হারও প্রায় ২২ শতাংশ হয়েছে। দেশের প্রায় প্রত্যেকটি জেলায় করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে রাজশাহী ও খুলনায় বেশি মৃত্যু হচ্ছে।’

আরো সংবাদ