স্বাধীনদেশ টেলিভিশন

আমিরাতে নতুন কোভিড -১৯’র বিধিনিষেধ তালিকা প্রকাশ

৯আগস্ট সোমবার থেকে সংযুক্ত আরব আমিরাত নতুন করে কোভিড -১৯ এর বিধিনিষেধ তালিকা প্রকাশ করেছেন,দেশটি’তে প্রতিদিনের কোভিড -১৯ এর ঘটনা ক্রমাগত কমে আসায়,দেশটির ন্যাশনাল ইমার্জেন্সি ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টারস ম্যানেজমেন্ট অথরিটি (এনসিইএমএ) নতুন নিরাপত্তা বিধির সম্পূর্ণ তালিকা ঘোষণা করেন।
এবং কিছু নিরাপত্তার নিয়ম শিথিল করেছে। এতে বলা হয়েছে বেশিরভাগ জনসমাগমের স্থানগুলি পরিচালনার ক্ষমতা বৃদ্ধি করা হয়েছে,এবং সামাজিক অনুষ্ঠানগুলিতে প্রবেশের জন্য টিকা এবং পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

তবে কিছু অনুষ্ঠানে প্রবেশের সুবিধার্থে ‘গ্রিন পাস’ প্রটোকল ব্যবহার করার জন্য সারা দেশের প্রতিষ্ঠানগুলিকেও অনুরোধ করা হয়েছে।

এনসিইএমএ কর্তৃক ঘোষিত নতুন নিরাপত্তা বিধির সম্পূর্ণ তালিকা:

পরিচালনার ক্ষমতা : শপিং সেন্টার, রেস্তোরাঁ এবং ক্যাফেগুলি ৮০ শতাংশ ক্ষমতায় কাজ করতে পারে। খাবারের টেবিলে প্রতিটিতে ১০ জন লোক বসতে পারে।টেবিল থেকে দূরে থাকলেও মাস্ক বাধ্যতামূলক। হোটেল প্রতিষ্ঠানগুলো সম্পূর্ণ ক্ষমতায় ফিরে যেতে পারে। সিনেমা, বিনোদনমূলক সুবিধা,গ্যালারী এবং জাদুঘরগুলি ৮০ শতাংশ ধারণক্ষমতায় কাজ করতে পারে। অনুষ্ঠানগুলি ধারণক্ষমতার ৬০ শতাংশ পর্যন্ত আয়োজন করতে পারে। বিবাহ এবং অনুষ্ঠানের হলগুলি ৬০ শতাংশ ধারণক্ষমতায় কাজ করতে পারে,প্রতি ইভেন্টে অংশগ্রহণকারীর সংখ্যা ৩০০ এর বেশি যেন না হয়।

গণপরিবহন মানে ৭৫ শতাংশ ক্ষমতায় কাজ করবে,সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক শারীরিক দূরত্ব নির্দেশিকা প্রয়োগ করা হবে। গণপরিবহন ব্যবহার করার সময় ফেস মাস্ক বাধ্যতামূলক থাকে।ভ্যাকসিন সম্পন্ন ও পিসিআর পরীক্ষা দিয়ে অবশ্যই অনুষ্ঠানে যোগ দিতে হবে।

শুধুমাত্র সম্পূর্ণরূপে টিকা দেওয়া ব্যক্তিদের অনুষ্ঠান এবং ক্রিয়াকলাপে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়। দ্বিতীয় ডোজ অবশ্যই ছয় মাসের বেশি আগে নেওয়া হয়নি। ইভেন্টে অংশ নেওয়ার আগে ৪৮ ঘন্টার মধ্যে তাদের নেওয়া একটি পিসিআর নেগেটিভ ফলাফল উপস্থাপন করতে হবে।

সবুজ পাস বিধিমালা : এনসিইএমএ ভাইরাসের বিস্তার রোধে সহায়তার জন্য প্রতিষ্ঠানগুলিকে ‘সবুজ পাস’ বিধিমালা ব্যবহার করতে বলেছে।
আলহসন অ্যাপে ‘সবুজ পাস’ হল একটি কালার-কোডিং সিস্টেম যা একজন ব্যক্তির টিকার অবস্থা এবং তার পিসিআর পরীক্ষার বৈধতা প্রতিফলিত করে।

আরো সংবাদ