স্বাধীনদেশ টেলিভিশন

মেক্সিকোর সেনাদল অংশ নেবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সমাপনীতে

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সমাপনী অনুষ্ঠানের কুচকাওয়াজে মেক্সিকোর সামরিক বাহিনীর একটি দল অংশ নেবে।গত সোমবার মেক্সিকো সিটিতে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সাথে সাক্ষাৎকালে মেক্সিকোর উপ-পররাষ্ট্রমন্ত্রী কারম্যান মোরিনো তোসকানো এ কথা জানান। শাহরিয়ার আলম মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশের সাত সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। গত ১৬ সেপ্টেম্বর বাংলাদেশ সামরিক বাহিনীর ৩৯ সদস্যের একটি দল মেক্সিকো সিটিতে আয়োজিত কুচকাওয়াজে অংশ নেয়। এ সময় ১৪ সদস্যের একটি সংস্কৃতিক দল বাংলাদেশের কৃষ্টি ও ঐতিহ্য তুলে ধরে। মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল অংশ নিচ্ছে।
শাহরিয়ার আলমের সাথে বৈঠকে মেক্সিকোর উপ-পররাষ্ট্রমন্ত্রী নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অভাবনীয় অর্জনকে স্বাগত জানান। জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ কেবল নারীর ক্ষমতায়নই নয়, জাতিসঙ্ঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) এবং টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনেও সফলতার প্রমাণ রেখেছে।পররাষ্ট্র প্রতিমন্ত্রী দুই দেশের মধ্যে সই হওয়া সমঝোতা স্মারক (এমওইউ) অনুযায়ী নিয়মিতভাবে পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক (এফওসি) অনুষ্ঠানের ওপর গুরুত্বারোপ করেন। তিনি দ্ইু দেশের কূটনীতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসামুক্ত চলাচল এবং উভয় দেশের কূটনীতিকদের প্রশিক্ষণে পারস্পরিক সহযোগিতার জন্য এমওইউ সইয়ের প্রস্তাব করেন। রোহিঙ্গা ইস্যু এবং আন্তর্জাতিক ফোরামগুলোতে বাংলাদেশকে সমর্থন দেয়ার জন্য মেক্সিকোকে ধন্যবাদ জানান শাহরিয়ার আলম।
কারম্যান মোরিনো তোসকানো দুই দেশের মধ্যে ভার্চুয়ালি এফওসি শুরু করার প্রস্তাব দেন। তিনি কাস্টমস সংক্রান্ত বিষয়ে পারস্পরিক প্রশাসনিক সহযোগিতার জন্য প্রায় চূড়ান্ত পর্যায়ে থাকা এমওইউ সইয়ে তার সরকারের আগ্রহের কথা জানান। মেক্সিকোর উপ-পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশী কূটনীতিকদের স্প্যানিশ ভাষা রপ্ত করতে প্রশিক্ষণ দেয়ার সম্ভাবতা যাচাই এবং দুই দেশের কূটনীতিকদের সফর বিনিময়ের জন্য এমওইউ সইয়ের ইচ্ছা প্রকাশ করেন। দুই মন্ত্রী করোনা মহামারী মোকাবেলায় নিজ নিজ দেশে নেয়া পদক্ষেপগুলো নিয়ে আলোচনা করেন।
মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছর পূর্তি অনুষ্ঠানের সাইডলাইনে শাহরিয়ার আলম ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে সংক্ষিপ্ত বৈঠক করেন। এ সময় দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। এছাড়া শাহরিয়ার আলম সার্বিয়া, নেদারল্যান্ডস, ফ্রান্স ও গ্রিসের মন্ত্রীদের সাথেও সাক্ষাৎ করেন।
স্বাধীনতার ২০০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণের জন্য মেক্সিকোর প্রেসিডেন্ট কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

আরো সংবাদ