স্বাধীনদেশ টেলিভিশন

ভারত ২০ শতাংশ শুল্ক আরোপ করলো চাল রপ্তানিতে

চাল রপ্তানিতে বিশ শতাংশ শুল্ক আরোপ করেছে ভারত। বৃহস্পতিবার দেশটির অর্থ মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। বলা হয় ভারতীয় স্থানীয় বাজারে দাম স্বাভাবিক রাখতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে, যা কার্যকর হয় আজ শুক্রবার থেকে। এতে চাল আমদানি খরচ বাড়বে যার নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা দেশের বাজারে। এমন পরিস্থিতে চাল আমদানিতে শুল্কমুক্ত সুবিধার পরামর্শ বিশ্লেষকদের।
দেশে চাল আমদানির বেশিরভাগই হয় ভারত থেকে। আমদানিতে আগে সব ধরনের কর মিলিয়ে মোট সাড়ে ৬২ শতাংশ শুল্ক দিতে হতো। কিন্তু বাজার স্বাভাবিক রাখতে দুই দফায় শুল্ক কমিয়ে ১৫ শতাংশ করা হয়। এতে চালের চালের দামও কিছুটা কমে।
কিন্তু সম্প্রতি চাল রপ্তানিতে শুল্ক আরোপের ঘোষণা দেয় ভারত সরকার। পশ্চিমবঙ্গ, বিহার ও উত্তর প্রদেশে উৎপাদন কম হওয়ায় এ সিদ্ধান্ত নেয় তারা।
চাল ব্যবসায়িরা বলছেন, শুল্ক আরোপের কারণে নেতিবাচক প্রভাব পরতে পারে আমদানিতে।
বাজারে সুফল পেতে চাল আমদানি শুল্কমুক্ত রাখার কথা বলছেন বিশ্লেষকরা। একই সঙ্গে বাজার তদারকির তাগিদও দেন তারা।
খাদ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, বর্তমানে সরকারি গুদামে চালের মজুদ রয়েছে ১৭ লাখ ৪৪ হাজার টন। যা এ যাবৎকালের সবোর্চ্চ বলে দাবি মন্ত্রণালয়ের।
বিশ্বে মোট চাল রপ্তানির ৪০ শতাংশের বেশি যোগান দেয় ভারত। তাদের সঙ্গে প্রতিযোগিতায় আছে থাইল্যান্ড, ভিয়েতনাম, পাকিস্তান ও মিয়ানমার।
এবারের মৌসুমে ভারতের পশ্চিমবঙ্গ, বিহার ও উত্তর প্রদেশে বৃষ্টিপাত কম হওয়ায় ধানের উৎপাদনের শঙ্কা তৈরি হয়েছে। দেশটি ইতোমধ্যে গম রপ্তানি নিষিদ্ধ করেছে, চিনি রপ্তানি সীমিত করেছে।

আরো সংবাদ