স্বাধীনদেশ টেলিভিশন

মালয়েশিয়ায় আল জাজিরার কার্যালয়ে অভিযান, নিয়ে গেল কম্পিউটার, ডিভাইস

অভিবাসি শ্রমিকদের নিয়ে কাতার ভিত্তিক জনপ্রিয় টেলিভিশন চ্যানেল আল জাজিরায় প্রচারিত তথ্যচিত্রের রেশ ধরে এবার চ্যানেলটির কুয়ালালামপুর কার্যালয়ে অভিযান চালিয়েছে দেশটির গোয়েন্দা পুলিশ।

বুকিত আমানের গোয়েন্দা পুলিশের পক্ষ থেকে আজ (মঙ্গলবার)  সকাল  সাড়ে ১১ টায় অভিযান চালানো হয়েছে বলে জানানো হয়। এসময় তদন্তের স্বার্থে কিছু ডিভাইস নিয়ে যাওয়া হয়েছে বলেও জানানো হয়।  

এদিকে আল জাজিরার পক্ষ থেকে দাবি করা হয়েছে অভিযানের সময় তাদের দুটি কম্পিউটার নিয়ে যাওয়া হয়েছে।

উল্লেখ্য করোনাভাইরাস নিয়ন্ত্রনে লকডাউনের মধ্যে অভিবাসি শ্রমিকদের প্রতি মালয়েশিয়া প্রশাসনের বৈষম্যমুলক আচরণ নিয়ে তিন জুলাই ‘লকডআপ ইন মালয়েশিয়াস লকডাউন’ নামে একটি তথ্যচিত্র প্রচার করে আল জাজিরা। তথ্যচিত্রটিতে ভুল তথ্য উপস্থাপনের অভিযোগ এনে ব্যাপক তদন্তে নামে মালয়েশিয়া প্রশাসন।

মালয়েশিয়ায় কর্মরত আল জাজিরার সাত সাংবাদিককে তলব করা হয় এবং ক্ষমা চা্ওয়ার জন্য বলা হয়। যদিও আল জাজিরা এ তথ্যচিত্রের পক্ষে অবস্থান নেয় এবং এ তথ্যচিত্রটি শতভাগ পেশাদারিত্বের মাধ্যমে করা হয়েছে বলে বিবৃতি দেয়। একই সঙ্গে তথ্যচিত্রে সঙ্গে সম্পৃক্ত আল জাজিরার স্টাফ এবং স্বাক্ষাতকারদাতাদের উপর নানা হুমকি ধামকি আসছে উল্লেখ করে তাদের নিরাপত্তায় ব্যবস্থা গ্রহনের জন্য সরকারের কাছে দাবি জানানো হয়।

এদিকে এই তথ্যচিত্রে স্বাক্ষাতকার দেয়ায় রিতিমতো হুলিয়া জারি করে আটক করে কারাগারে পাঠানো হয়েছে রায়হান কবির নামে এক বাংলাদেশীকে। নেয়া হয়েছে ১৪ দিনের রিমান্ড। আর আটকের আগেই কালো তালিকাভুক্ত করে বাতিল করা হয় তার ভিসা।

আরো সংবাদ