স্বাধীনদেশ টেলিভিশন

আমিরাতে সাধারণ ক্ষমার মেয়াদ আরও ৩ মাস বাড়লো

সংযুক্ত আরব আমিরাতের ভিসা লঙ্ঘনকারীদের স্থিতি বৈধ করার বা সাধারণ ক্ষমার মেয়াদ আরো তিন মাস বাড়িয়েছে সরকার।

দেশটি করোনা মহামারীতে ১মার্চের পূর্বে যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে অবৈধ হয়ে পড়েছে। তাদের জন্য ১৮ মে থেকে ১৮ আগস্ট পর্যন্ত সাধারণ ক্ষমা ঘোষণা করেন। যা আগামীকাল মঙ্গলবার শেষ হতে যাচ্ছে । তবে এই সময় বাড়িয়ে এখন নভেম্বরের ১৭ তারিখ পর্যন্ত করেছেন কর্তৃপক্ষ। যদি আইন লঙ্ঘনকারীরা দেশ ত্যাগ করে তবে সমস্ত প্রকার জরিমানাও মওকুফ করা হবে।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে কর্তৃপক্ষ বরাত দিয়ে ঘোষণা করেছে যে, সংযুক্ত আরব আমিরাতে অবৈধভাবে বসবাসকারী লোকদের স্বল্পমেয়াদী সাধারণ ক্ষমার মেয়াদ ১ মার্চের আগে তাদের ভিসার মেয়াদ তিন মাসের জন্য বাড়ানো হয়েছে, কর্তৃপক্ষ ঘোষণা করেছে।

স্টেট নিউজ এজেন্সি-ডাব্লিওএম, পরিচয় ও নাগরিকত্বের জন্য ফেডারেল কর্তৃপক্ষের মহাপরিচালক মেজর জেনারেল সায়িদ রাকন আল রশিদীকে উদ্ধৃত করে জানিয়েছে যে এই প্রকল্পটি ১৮ মে থেকে শুরু হয়েছিল এবং ১৮ ই আগস্টে শেষ হওয়ার কথা ছিল, এখন পর্যন্ত চলবে ১৭ নভেম্বর।

এফএআইসি বলেছে যে সংযুক্ত আরব আমিরাতের নেতাদের একযোগে উদার জাতীয় উদ্যোগের মধ্যে সাধারণ ক্ষমার মেয়াদ বৃদ্ধি করা, যার মাধ্যমে তারা কোভিড -১৯ মহামারীটির বর্তমান চ্যালেঞ্জগুলির মধ্যে মানবতার জন্য উদ্বেগকে অগ্রাধিকার দিয়েছে।

আল রাশিদী অপরাধীদের সুযোগটি কাজে লাগিয়ে দণ্ডের মুখোমুখি না করে দেশ ত্যাগের আহ্বান জানিয়েছেন।

এই ভিসা দর্শন, ভ্রমণকারী বা আবাসনের পরে অবৈধভাবে দেশে অবস্থান করছেন এমন লোকদের জন্য এই সাধারণ ক্ষমার প্রয়োগ প্রযোজ্য, মার্চ মাসের আগে মেয়াদ শেষ হয়ে গিয়েছিল।

এই স্কিমটি এমন দর্শক বা পর্যটকদের মধ্যে প্রসারিত হয় না যাদের ভিসা ১ মার্চের পরে শেষ হয়েছিল, বা যে মার্চের পরে চাকরি হারিয়েছেন এবং যে সকল আবাসিক ভিসা বাতিল হয়ে গিয়েছিল তাদের কাছে।

“যে সকল বাসিন্দা ও দর্শনার্থীরা ১ মার্চের আগে দেশে অবৈধভাবে অবস্থান করছেন, তারা সংযুক্ত আরব আমিরাত ছেড়ে চলে গেলে সমস্ত জরিমানা থেকে অব্যাহতি পেয়েছেন,” আল রশিদী আরও যোগ করেছেন যে অপরাধীদের সংযুক্ত আরব আমিরাতে ফিরে আসতে বাধা দেয় এমন কোনও নিষেধাজ্ঞার ব্যবস্থা করা হবে না।

কর্তৃপক্ষের মতে, বর্তমান অ্যামনেস্টি স্কিমের আওতায় সংযুক্ত আরব আমিরাত ত্যাগ করতে চান এমন অপরাধীদের অবশ্যই বৈধ পাসপোর্ট এবং একটি ফ্লাইটের টিকিট থাকতে হবে, কেবল তাদের প্রয়োজনীয়তা হিসাবে বাড়িতে নিয়ে যাওয়া।

পূর্ববর্তী সাধারণ ক্ষমা প্রকল্পগুলির বিপরীতে যা সাধারণ ক্ষমা কেন্দ্রগুলিতে পূর্বে নিবন্ধকরণের প্রয়োজন ছিল, এবার রেসিডেন্সির ভিসার পরে সাধারণ ক্ষমা চেয়েছেন এমন ব্যক্তিকে সরাসরি বিমানবন্দরে যেতে হবে।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্য দিয়ে ছেড়ে যাওয়া অ্যামনেস্টি সন্ধানকারীদের বিমানের সময়কালের ৪৮ ঘন্টা আগে টার্মিনালগুলিতে ইমিগ্রেশন বিভাগে যেতে হবে।

আবুধাবি, শারজাহ এবং রস আল খাইমাহ বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়ার জন্য, তাদের বিমানের সময়কালের ছয় ঘন্টা আগে অবশ্যই তাদের পৌঁছাতে হবে।

কর্তৃপক্ষ আগে বলেছিল- যে নির্ভরশীলদের সহিত সাধারণ ক্ষমা প্রার্থীদের অবশ্যই পরিবারের সকল সদস্যকে একই সাথে একসাথে চলে যাওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে।

সংস্থার লোকেরা এবং ১৫ বছরের কম বয়সী শিশুদের বিমানবন্দরে সাধারণ ক্ষমা প্রক্রিয়ায় যেতে অব্যাহতি দেওয়া হয়েছিল, কর্মকর্তারা এর আগে ঘোষণা করেছিলেন।

অ্যামনেস্টি স্কিম সম্পর্কিত সমস্ত প্রশ্নের জবাব দিতে সহায়তা করার জন্য একটি টোল-ফ্রি নম্বর (800 453) সরবরাহ করা হয়েছে।

আরো সংবাদ