স্বাধীনদেশ টেলিভিশন

অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল ট্রাম্পকে বহনকারী বিমানটি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বহনকারী বিমান ‘এয়ারফোর্স ওয়ান’ অল্পের জন্য ভয়াবহ দুর্ঘটনা থেকে রক্ষা পেল। বিশ্বের সবচেয়ে সুরক্ষিত বিমানটির গা ঘেঁষে বেরিয়ে গেল একটি ড্রোন৷ কোনোক্রমে এড়ালো সংঘর্ষ।

রোববার (১৬ আগস্ট) সন্ধ্যায় ওয়াশিংটনের কাছে যখন মার্কিন প্রেসিডেন্টের জন্য বরাদ্দ বিমানটি অবতরণ করছিল, তখনই এই দুর্ঘটনার কবলে পড়তে যাচ্ছিলেন প্রেসিডেন্ট। সে সময় বিমানে ছিলেন ডোনাল্ড ট্রাম্পও৷ ছোট্ট ড্রোনটি বিপজ্জনকভাবে বিমানের এতটাই কাছে চলে এসেছিল যে ওই বিমানে থাকা অনেকেরই সেটি নজরে পড়ে। ছোট মাপের ড্রোনের সঙ্গে ধাক্কা লাগলে হয়তো বিশালাকার বিমানের তেমন ক্ষতি হয় না। কিন্তু আকাশে ওড়ার সময় পাখির সঙ্গে ধাক্কা লাগার মতোই ড্রোনের সঙ্গে সংঘর্ষে বিমানের উইন্ডস্ক্রিনে চিড় ধরা বা ইঞ্জিনে সমস্যা দেখা দিতে পারে।

ঘটনার সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বোয়িং-৭৫৭ বিমানে ছিলেন। মার্কিন প্রেসিডেন্টের যাতায়াতের জন্য বরাদ্দ এয়ারফোর্স ওয়ানের যে বিমানগুলো রয়েছে, তার মধ্যে অন্যতম এই বিমানটি। ওয়াশিংটনের কাছে মেরিল্যান্ডে জয়েন্ট বেস অ্যান্ড্রিউজে বিমানটি অবতরণ করছিল।

বিমানের আরোহীরা জানিয়েছেন, কালো এবং হলুদ রঙের ড্রোনটি ক্রস আকারের ছিল। ঘটনার কথা স্বীকার করেছে মার্কিন বিমানবাহিনীর ৮৯ নম্বর এয়ারলিফট উইং। সোমবার তারা জানিয়েছে, ঘটনার তদন্ত করে দেখা হচ্ছে।

বিমানে সওয়ার প্রেসিডেন্টের স্টাফদের অনেকেই জানিয়েছেন, কালো এবং হলুদ রংয়ের ড্রোনটির আকার ছিল ক্রসের মতো৷ ঘটনার কথা স্বীকার করেছে মার্কিন বায়ুসেনার ৮৯ নম্বর এয়ারলিফট উইং৷ সোমবার তারা জানিয়েছে, ঘটনার তদন্ত করে দেখা হচ্ছে৷ বিশেষজ্ঞদের মতে, মার্কিন প্রেসিডেন্টের জন্য বিশেষভাবে তৈরি বিশাল আকৃতির বোয়িং ৭৫৭ বিমানটি একটি দুর্গের মতোই। তবে মাঝ আকাশে বিমানের ইঞ্জিনে সামান্য পাখির ধাক্কাও মারাত্মক দুর্ঘটনা ঘটাতে পারে। এভিয়েশন বা বিমান পরিবহণের ইতিহাসে এমন দুর্ঘটনার বহু নজির রয়েছে।

এ ধরনের ড্রোন ওড়ানোর ওপর নিয়ন্ত্রণ জারি করার জন্য বেশ কিছুদিন ধরেই দাবি জানিয়ে আসছে মার্কিন নিরাপত্তা এজেন্সিগুলো। কারণ কারা এ ধরনের ড্রোন ওড়াচ্ছে, কী তার উদ্দেশ্য, সে সম্পর্কে কোনো তথ্যই থাকছে না৷ খোদ মার্কিন প্রেসিডেন্টের বিমান ড্রোনের সঙ্গে সংঘর্ষ এড়ানোর পর ফের একবার বিষয়টি নিয়ে তোড়জোড় শুরু হয়েছে।

আরো সংবাদ