স্বাধীনদেশ টেলিভিশন

রাষ্ট্রদূত থেকে যেভাবে লেবাননের প্রধানমন্ত্রী

সংকটগ্রস্ত লেবাননের নতুন প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হলেন জার্মানিতে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মোস্তাফা আদিব। সাবেক লেবানিজ প্রধানমন্ত্রীদের একটি প্রভাবশালী মহলের সমর্থনে দেশের পরবর্তী সরকারের প্রধান হিসেবে স্বল্প পরিচিত এই কূটনীতিককে বেছে নেয়া হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।

সোমবার (৩১ আগস্ট) দেশটির সংখ্যারিষ্ঠ সাংসদের সমর্থন পেয়ে তিনি প্রধানমন্ত্রী মনোনীত হন।

আল জাজিরা জানায়,লেবাননের সাবেক এই রাষ্ট্রদূতের নাম প্রধানমন্ত্রী হিসেবে ঘোষিত হওয়ার পরপরই নতুন করে আশার সঞ্চার হয়েছে। মনোনীত হওয়ার পর তিনি অবিলম্বে সরকার গঠনের পাশাপাশি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে চুক্তি করতে দ্রুত সংস্কার পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। প্রেসিডেন্ট মিশেল আউন আদিবের নাম ঘোষণার পর তিনি বলেন,“আমাদের দেশের জন্য সুযোগ খুব কম এবং আমি সব রাজনৈতিক শক্তির স্বীকৃতির ভিত্তিতেই সেই মিশন গ্রহণ করলাম।”

আদিব আরও বলেন, “রেকর্ড সময়ের মধ্যে নতুন সরকার গঠন করতে হবে এবং আইএমএফ এর সঙ্গে চুক্তির দ্বার খুলতে অবিলম্বে সংস্কার পদক্ষেপও বাস্তবায়ন করতে হবে।”

লেবাননে মোস্তফাকে মনোনীত করার পর সাধারণ জনগণের মধ্যেও নতুন আশার সঞ্চার হয়েছে। এবারের সরকার গঠনের প্রক্রিয়া আগের যে কোন সময়ের চেয়ে অনেক দ্রুত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো। এর আগে সরকার গঠন করতে প্রায়ই মাসের পর মাস সময় নিয়ে রাজনৈতিক দরকষাকষি চলতে দেখা গেছে।

এদিকে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণার দিন দেশটিতে সোমবার দ্বিতীয়বারের মতো সফরে গেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। নতুন প্রধানমন্ত্রীকে সমর্থন জানিয়েছেন হিজবুল্লাহ এবং তাদের মিত্র অমাল আন্দোলন এবং মুক্ত দেশপ্রেমিক আন্দোলন সহ দেশটির অন্যান্য রাজনৈতিক শক্তিও।

আরো সংবাদ