স্বাধীনদেশ টেলিভিশন

মিয়ানমারে ২৫ হাজার হত্যা, ধর্ষণের শিকার ১৮ হাজার রোহিঙ্গা নারী

২০১৭ সালের আগস্ট থেকে এ পর্যন্ত মিয়ানমার সেনারা ২৪ হাজার রোহিঙ্গা মুসলমানকে হত্যা এবং ১৭ হাজার ৭১৮ রোহিঙ্গা নারীকে ধর্ষণ করেছে বলে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওন্টারিও ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি’র এক প্রতিবেদনে বলা হয়েছে। তুরস্কের খ্যাতনামা পত্রিকা ডেইলি সাবাহ এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের সাথে কথা বলে সংস্থাটি জানতে পেরেছে, ৪০ হাজারেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার সেনার গুলিতে আহত হয়েছেন।

ওন্টারিও ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি’র গবেষণা বলছে, ১ লাখ ১৪ হাজারের বেশি রোহিঙ্গা মুসলমান নির্যাতনের শিকার হয়েছেন। ৩৪ হাজারের বেশি লোককে আগুনে নিক্ষেপ করা হয়েছিল।

১ লাখ ১৫ হাজার ঘরবাড়িতে আগুন এবং ১ লাখ ১৩ হাজার ঘরবাড়ি ভাঙচুর হয়েছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে। এ হত্যাকাণ্ডকে ‘জাতিগত নিধন’ বলে জাতিসংঘ ঘোষণা করেছে।

এ দিকে মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গা মুসলিমদের জাতিগত নিধন ও মানবাধিকার লঙ্ঘনের দায়ে মিয়ানমারের চার সামরিক কর্মকর্তা, পুলিশ কমান্ডার ও দু’টি সামরিক শাখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। শুক্রবার (১৭ আগস্ট) মার্কিন সরকার এ নিষেধাজ্ঞা আরোপ করে।

উল্লেখ্য, রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর নিধন অভিযান চালিয়ে যাচ্ছে মিয়ানমার সেনারা। এর ফলে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা তাদের নিজ ভূমি ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসেন।

আরো সংবাদ