স্বাধীনদেশ টেলিভিশন

দুই সপ্তাহ পর যুদ্ধবিরতিতে সম্মত আজারবাইজান ও আর্মেনিয়া

দুই সপ্তাহের টানা সংঘর্ষ আর হামলা পাল্টা-হামলা। বিরোধপূর্ণ নাগরনো-কারাবাখ নিয়ে নিজেদের অবস্থান থেকে সরে অবশেষে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে আজারবাইজান ও আর্মেনিয়া।

শুক্রবার, রাশিয়ার মস্কোয় দীর্ঘ ১০ ঘন্টার শান্তি আলোচনার পর এ সিদ্ধান্তে আসেন দুই দেশের শীর্ষ কূটনীতিকরা।

বিবিসি জানিয়েছে, দীর্ঘ ১০ ঘণ্টা ধরে তাদের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। মূলত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বানে যুদ্ধ বন্ধে বৈঠকে বসে দেশ দুটি। বৈঠক শেষে, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানান, শনিবার থেকেই এই যুদ্ধবিরতি কার্যকর হবে।

তিনি আরও জানান, দুই দেশের এই বৈঠকে বন্দিবিনিময় ও লাশ হস্তান্তরসহ এ সমস্যার স্থায়ী সমাধানের জন্য বিভিন্ন বিষয় আলোচনা হয়। শনিবার এসব বিষয় সুরাহায় তাদের আবারও আলোচনায় বসার কথা রয়েছে।

রাশিয়ার এই শীর্ষ কূটনীতিবিদ বলেন, সংঘর্ষে মানবিক বিপর্যয় মোকাবেলায় রেড ক্রস মধ্যস্থতাকারী হিসেবে কাজ করবে।

মস্কোতে আল জাজিরার সংবাদদাতা আলেক্সসান্দ্রা টোজানোভিচ-গডফ্রয়েড বলেন, “আমাদের এখনো অপেক্ষা করতে দেখতে হবে যে প্রত্যাশা অনুযায়ী যুদ্ধবিরতি সত্যিই বাস্তব হয় কিনা। যদি দেখা যায় তারা একে অপরের সাথে বন্দীদের বিনিময় করছে, দলগুলো সত্যিই দীর্ঘ এই দ্বন্দ্ব সমাধানের জন্য আলোচনার টেবিলে ফিরছে তবে তা সমাধানের ইঙ্গিত দিবে।

এর আগে, আধিপত্য বিস্তার নিয়ে গত ২৭ সেপ্টেম্বর থেকে ককেশাসের দক্ষিণাঞ্চলে মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ে আজারবাইজান ও আর্মেনিয়া। গত দু সপ্তাহের সংঘাতে তিন শতাধিক মানুষ নিহত হয়েছে।

এই সংঘাত থামাতে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও রাশিয়া যৌথভাবে আহ্বান জানালেও আজারবাইজান তা এতদিন প্রত্যাখ্যান করে আসছিল। এদিকে আজারবাইজানের দখলীকৃত ভূখণ্ড ছেড়ে দিতে আর্মেনিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

আরো সংবাদ