আগামী সপ্তাহে ব্রিটেনে ফাইজারের ভ্যাকসিন বিতরণ শুরু

0
140

করোনাভাইরাস প্রতিরোধে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ব্রিটেন। বিশ্বে ব্রিটেন হলো প্রথম দেশ যারা করোনাভাইরাস প্রতিরোধে সাধারণ মানুষের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ বলেছে, ফাইজারের টিকা করোনার বিরুদ্ধে শতকরা ৯৫ ভাগ কার্যকর। আগামী সপ্তাহ থেকে এটি বিতরণ শুরু হবে। এক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে যেসব মানুষকে রাখা হয়েছে কয়েকদিনের মধ্যে তাদের ওপর প্রয়োগ করা হবে এই টিকা। এরইমধ্যে এই টিকার ৪ কোটি ডোজ অর্ডার করেছে ব্রিটেন। এই টিকা ব্যবহার করা যাবে দুই কোটি মানুষের ওপর। কারণ প্রতিটি মানুষের জন্য প্রয়োজন দুটি করে টিকা। খুব দ্রুত প্রয়োজন প্রায় এক কোটি টিকা।

বৃটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক টুইটার পোস্টে বলেছেন, “সাহায্য আসছে। আগামী সপ্তাহের শুরুতে টিকাদান প্রক্রিয়া শুরু করতে প্রস্তুতি নিয়েছে জাতীয় স্বাস্থ্য সেবাখাত।”

এরপরও বিশেষজ্ঞরা সতর্ক করেছেন। তারা বলেছেন, টিকা এসে গেছে বলেই হঠাৎ করে আগের মতো চলাফেরা করা যাবে না। নজরদারি রাখতে হবে। এই ভাইরাসের বিস্তার রোধ করতে পারে এমন সব নিয়ম অনুসরণ করতে হবে। এর অর্থ হলো সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। মুখে মাস্ক পরতে হবে। পরীক্ষা করাতে হবে। যদি কারো সংক্রমণ হয় তাহলে তাকে আলাদা থাকতে হবে।

LEAVE A REPLY