স্বাধীনদেশ টেলিভিশন

কানাডাতেও ফাইজারের ভ্যাকসিনের অনুমোদন

যুক্তরাজ্য ও বাহরাইনের পর এবার কানাডাতেও অনুমোদন পেয়েছে ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিন। বুধবার কানাডার কেন্দ্রীয় স্বাস্থ্য সংস্থা হেলথ কানাডা এই অনুমোদন দিয়েছে।

এই অনুমোদনকে কানাডার করোনাভাইরাস মহামারি মোকাবিলায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে মনে করা হয়েছে। দেশটির সংবাদমাধ্যম সিটিভি নিউজ এখবর জানিয়েছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, হেলথ কানাডা নিশ্চিত হয়েছে যে কানাডায় ব্যবহারের জন্য নিরাপত্তা, কার্যকারিতা ও মানদণ্ড পূরণ করতে পেরেছে  ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন।

বিবৃতিতে ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্য কয়েকদিনের মধ্যে প্রকাশ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

কানাডায় ফাইজারের ভ্যাকসিন প্রধান ড. জেলেনা ভজিসিক জানান, হেলথ কানাডার সিদ্ধান্তে তিনি খুব খুশি। তিনি বলেন, বিজ্ঞান ও কানাডার মানুষের জন্য নিশ্চিতভাবে এটি একটি ঐতিহাসিক মুহূর্ত।

আগামী সপ্তাহে কানাডায় ফাইজারের ভ্যাকসিনের প্রথম চালান পৌঁছাবে। দেশটির গুরুত্বপূর্ণ শহরগুলোতে ১৪টি কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে ভ্যাকসিন প্রদানের জন্য। ভ্যাকসিন পৌঁছার দুইদিনের মাথায় তা প্রয়োগ শুরু হবে।

ডিসেম্বরের শেষ দিকে কানাডা ভ্যাকসিনটির ২ লাখ ৪৯ হাজার ডোজ পাবে। যা ১ লাখ ২৪ হাজার ৫০০ মানুষকে দেওয়া হবে। সব মিলিয়ে কানাডা ২ কোটি ডোজ টিকা কিনতে চুক্তি করেছে। এছাড়া আরও ৫৬ মিলিয়ন ডোজ কেনার সুযোগ রাখা হয়েছে।

আরো সংবাদ