স্বাধীনদেশ টেলিভিশন

সাতকানিয়ার আমজাদ চেয়ারম্যান হত্যায় ১০ জনের মৃত্যুদণ্ড

চট্টগ্রামের সাতকানিয়ায় ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন হত্যা মামলায় ১০ জনকে মৃত্যুদণ্ড ও ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

আজ রোববার (১৩ ডিসেম্বর) চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক একেএম মোজাম্মেল হক এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে আছেন, মানিক, তারেক, ফরোখ আহমদ, বসির আহমেদ, ইদ্রীস, জাহেদ, রাসেদ, নাসিরউদ্দিন ও জসিমউদ্দিন। তাদের সবার বাড়ি সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া এলাকায়।

এর আগে ১১ নভেম্বর ১০ আসামির জামিন বাতিল করে কারাগারে পাঠিয়েছিলেন আদালত। তারা কারাবন্দি আছেন।

বাদী পক্ষের আইনজীবী এসইউএম নুরুল ইসলাম বলেন, আমাদের প্রত্যাশা ছিল আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে।

আমজাদ হোসেনের স্ত্রী ও মামলার বাদী সৈয়দা রওশন আক্তার বলেন, বিচার চেয়ে ২১ বছর ধরে অপেক্ষা করেছি। রায়ে আসামিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হওয়ায় আমি সন্তুষ্ট।

১৯৯৯ সালের ৩ অক্টোবর সাতকানিয়া মির্জারখিল দরবার শরিফের সামনে সোনাকানিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমজাদ হোসেনকে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। এ ঘটনায় রওশন আকতার বাদী হয়ে মামলা করেন।

আমজাদ হোসেন স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক সারওয়ার কামাল বলেন, সাতকানিয়া উপজেলার ১৭ নম্বর সোনাকানিয়া ইউনিয়নের দুইবারের চেয়ারম্যান ছিলেন আওয়ামী লীগ নেতা আমজাদ হোসেন। তিনি ইউনিয়নের অপরাধনির্মূল ও সন্ত্রাসদমনে প্রতিবাদী ভূমিকা রাখার ফলে দুর্বৃত্তদের টার্গেটে পরিণত হন।

সারওয়ার কামাল আরও বলেন, মামলাটি প্রথমে সাতকানিয়া থানা পুলিশ তদন্ত করলেও পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশে সিআইডি পুলিশের হাতে তদন্তের ভার ন্যস্ত হয়। দীর্ঘ তদন্ত শেষে সিআইডি পুলিশ ২০০০ সালের ২২ ডিসেম্বর এ হত্যা মামলার চার্জশিট দাখিল করে পুলিশ।

চলতি বছরের ১১ নভেম্বর এ মামলার যুক্তিতর্ক শেষ হয়। ওই দিনই ১০ আসামির জামিন বাতিল করে তাদের কারাগারে পাঠানো আদেশ দেন আদালত। এ মামলায় মোট ২০ আসামির মধ্যে একজন মারা গেছেন, বাকি ৯ জন পলাতক।

বিস্তারিত আসছে…

আরো সংবাদ