স্বাধীনদেশ টেলিভিশন

মডার্নার ভ্যাকসিনেও ‘মারাত্মক’ অ্যালার্জির অভিযোগ

ফাইজার-বায়োএনটেকের পর মডার্নার ভ্যাকসিনে প্রথম অ্যালার্জি বিষয়ক পার্শ্বপ্রতিক্রিয়ার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক ফিজিশিয়ান।

বোস্টন মেডিকেল সেন্টারে কর্মরত হোসেইন সদরজাদেহ নামের ওই স্বাস্থ্যকর্মীকে উদ্ধৃত করে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, টিকা নেয়ার প্রায় সঙ্গে-সঙ্গে তার অ্যালার্জি দেখা দেয়। পাশাপাশি মাথা ঝিমঝিম করেছে। বেড়েছিল হৃৎস্পন্দন।

ফাইজারের ভ্যাকসিনে এর আগে অ্যালার্জির ছয়টি পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগ আসে। সেগুলো নিয়ে গবেষণা শুরু করেছেন বিজ্ঞানীরা।

ফাইজারের টিকা নিয়ে কয়েক দিন আগে যুক্তরাষ্ট্রের এক নার্স অজ্ঞানও হয়ে যান।

বিজ্ঞানীরা এই পার্শ্বপ্রতিক্রিয়ায় কিছুটা চিন্তিত হলেও বিপজ্জনক মনে করছেন না।

ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদনে বিশেষজ্ঞদের বরাত দিয়ে বলা হয়েছে, যৌগিক পলিয়াথিলিন গ্লাইকোলের (পিইজি) কারণে অনেকের অ্যালার্জির সমস্যা দেখা দিচ্ছে।

ছয়টি ঘটনার মধ্যে সবচেয়ে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়ার খবর এসেছে ব্রিটেন থেকে। দেশটির বিজ্ঞানীরা বলছেন, ধারণার চেয়ে বেশি প্রতিক্রিয়া পাওয়া গেছে।

ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, ‘পিইজি কোনো অনুমোদিত ভ্যাকসিনে আগে ব্যবহার করা হয়নি। তবে কিছু ওষুধে এটি আগে থেকে ব্যবহার করা হয়।’

বিজ্ঞানীরা বলছেন, এই পার্শ্বপ্রতিক্রিয়ার পরেও টিকা দেয়া অব্যাহত রাখা উচিত।

ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের ভ্যাকসিন গবেষক এলিজাবেথ ফিলিপসের কথায়, ‘ভ্যাকসিন দিয়ে যাওয়া দরকার। তবে পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়েও সচেতন হতে হবে।’

আরো সংবাদ