স্বাধীনদেশ টেলিভিশন

কোভিড-১৯ ভ্যাকসিন পেল যেসব দেশ

করোনা মহামারি মোকাবেলায় বিশ্বব্যাপী শুরু হয়েছে গণ টিকাদান কর্মসূচী। গত বছরের ডিসেম্বরে শুরু হওয়া এই মহামারি এরমধ্যে কেড়ে নিয়েছে ১৭ লাখ ৩০ হাজার প্রাণ, আক্রান্ত করেছে প্রায় সাড়ে আট কোটি মানুষকে।

করোনা থেকে নাগরিকদের সুরক্ষায় এই মাসের শুরুতে, যুক্তরাজ্য বিশ্বের প্রথম দেশ হিসেবে গণহারে করোনা টিকা দেয়া শুরু করেছে। এর পরপরই এ তালিকায় যোগ হয় নতুন নতুন দেশের নাম।

আল জাজিরা জানায়, ফাইজার-বায়োনটেক, মডার্না, স্পুটনিক ভি এবং সিনোফার্মএর ভ্যাকসিন এখন ছড়িয়ে পড়েছে বিশ্বের ১০টিরও বেশি দেশে। এক নজরে দেখে নেয়া যাক কোন কোন দেশগুলো এ তালিকায় রয়েছে।

যুক্তরাজ্য

৮ ডিসেম্বর, ৯০ বছর বয়স্ক ব্রিটিশ বৃদ্ধা মার্গারেট কিনানকে টিকাদানের মধ্য দিয়ে যুক্তরাজ্যে তথা বিশ্বে শুরু হয় গণহারে টিকা দেয়া কার্যক্রম। এক্ষেত্রে দেশটির প্রথম ব্যক্তি তিনি চূড়ান্তভাবে ফাইজার-বায়োনটেকের টিকা গ্রহণ করেন।

তবে টিকা দানের এই কর্মসূচী চালু হওয়ার পরপরই যুক্তরাজ্য করোনাভাইরাসের একটি নতুন জাত পাওয়া গেলে দেশটি আরও কঠোর লকডাউনে যায়।

সংযুক্ত আরব আমিরাত

১৪ ডিসেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে শুরু হয় করোনা টিকাদান কর্মসূচী। সেখানকার বাসিন্দাদের জন্য করোনাভাইরাস ভ্যাকসিনের প্রথম চালান সরবরাহ করা হয়। তেল সমৃদ্ধ এই উপসাগরীয় রাষ্ট্র মার্কিন ফাইজার-বায়োনটেক এবং চীনের তৈরি সিনোফার্ম টিকা অনুমোদন করেছে।

যুক্তরাষ্ট্র

সংযুক্ত আরব আমিরাতের মত একই দিনে অর্থাৎ ১৪ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্র তাদের টিকাদান কার্যক্রম শুরু করে। এদিন প্রথম আমেরিকান হিসেবে তাদের নির্মিত ফাইজারের টিকা গ্রহণ করেন নিউ ইয়র্ক সিটির একজন ক্রিটিক্যাল কেয়ার নার্স সান্ড্রা লিন্ডসে।

ফাইজার-বায়োনটেকের এই কর্মসূচী শুরু হওয়ার পর থেকে লক্ষ লক্ষ মানুষকে তা দেওয়া হয়েছে। এরপর মার্কিন কর্তৃপক্ষ মডার্নার তৈরি টিকাকেও অনুমোদন দিয়েছে।

কানাডা

কানাডায় প্রথম কোভিড-১৯ রোগি হিসেবে কুইবেকের ৮৯ বছর বয়স্কা এক বৃদ্ধা টিকা গ্রহণ করেন। ১৪ ডিসেম্বর তাকে ফাইজারের ভ্যাকসিন দেয়া হয়। উত্তর আমেরিকার এই দেশ, তার গণ টিকা কর্মসূচীর জন্য মডার্নার টীকাকে অনুমোদন করেছে। মডার্নার প্রথম শিপমেন্ট সেখানে বৃহস্পতিবার এসে পৌঁছায়।

সৌদি আরব

করোনায় আরব উপদ্বীপের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হল সৌদি আরব। সেখানে ৬,১৪৮ টি মৃত্যুসহ আক্রান্ত হয়েছে ৩ লাখ ৬০ হাজার মানুষ। গত ১৭ ডিসেম্বর ফাইজার-বায়োনটেক টিকা প্রয়োগের মধ্য দিয়ে শুরু হয় তাদের কর্মসূচী।

শুক্রবার দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন। সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) শুক্রবার জানিয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত জাতীয় টিকা প্রদান পরিকল্পনার অংশ হিসেবে তিনি এ টিকা নেন।

ইজরায়েল

গত ১৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু প্রথম ইজরায়েলি হিসেবে কোভিড-১৯ ভ্যাকসিন নেন। ৭১ বছর বয়স্ক নেতানিয়াহু এবং তার স্বাস্থ্যমন্ত্রী, তেল আবিবের কাছে রামত গানের শেবা মেডিকেল সেন্টারে ফাইজার-বায়োনটেকের টিকা নিয়েছেন বলে জানিয়েছে আল জাজিরা।

কাতার

২২ ডিসেম্বর উপসাগরীয় এই রাজ্যে ফাইজার-বায়োনটেক টিকার প্রথম ব্যাচ আসার পরপরই বিনামূল্যে টিকাদান কর্মসূচী শুরু হয়। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, তিন সপ্তাহের ব্যবধানে সারা দেশের সাতটি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এই টিকা দুই ডোজে দেওয়া হবে।

ফাইজার ছাড়াও কাতার মডার্না এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকা পেতে চুক্তি স্বাক্ষর করেছে।

মেক্সিকো

মেক্সিকোতে টিকা দান কর্মসূচী শুরু হয় ২৪ ডিসেম্বর থেকে। গণ টিকাদান কর্মসূচীর আওতায় সেখানে প্রথম মেক্সিকান হিসেবে একজন নার্স এই টিকা গ্রহণ করেন।

দেশটিতে ফাইজার-বায়োনটেকের টিকার প্রথম ৩,০০০ ডোজ বেলজিয়াম থেকে আসার একদিন পর তা গণমাধ্যমে ফলাও করে প্রচার করা হয়।

সার্বিয়া

বলকান এই জাতি ২৪ ডিসেম্বর থেকে তাদের টিকা কর্মসূচী চালু করে। দেশটির প্রধানমন্ত্রী আনা ব্রানাবিক প্রথম সার্বিয়ান হিসেবে ফিজার টিকা গ্রহণ করেন।

কুয়েত

কুয়েত ২৪ ডিসেম্বর থেকে করোনাভাইরাস টিকাদান কর্মসূচী শুরু করেছে। মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার এবং তার জার্মান পার্টনার বায়োনটেকের টিকার প্রথম ১৫০,০০০ ডোজ পেয়েছে দেশটি।

চিলি

২৪ ডিসেম্বর থেকে চিলি দ্বিতীয় ল্যাটিন রাষ্ট্র হিসেবে তার টিকাদান কর্মসূচী শুরু করে। ৪২ বছর বয়স্কা নার্স জুউলেমা রিকুয়েলমে প্রেসিডেন্ট সেবাস্টিয়ান পিনেরার উপস্থিতিতে প্রথম চিলিয়ান হিসেবে এই টিকা নেন।

রাশিয়া

রাশিয়ার দাবী, তারা সেপ্টেম্বর মাস থেকে তাদের নাগরিকদের স্পুটনিক ভি টিকা প্রয়োগ করেছে। ১৩ আগস্ট তারিখে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেন যে রাশিয়া প্রথম দেশ যারা কোভিড-১৯ টিকার নিয়ন্ত্রক অনুমোদন দেয়। তবে দেশটি তার টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষা সা সেরেই এই টিকা প্রয়োগ শুরু করায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিজ্ঞানীদের নানা সমালোচনার সম্মুখীন হয়।

কোস্টা রিকা

কোস্টা রিকা গেল বুধবার ফাইজার-বায়োনটেক টিকার ডোজের প্রথম শিপমেন্ট পায়। দেশটির কর্তৃপক্ষ বৃহস্পতিবার প্রথম কোস্টারিকান হিসেবে ৯১ বছর বয়স্কা নার্সিং হোমের বাসিন্দা এলিজাবেথ ক্যাস্টিলোকে এই টিকা দেয়।

হাঙ্গেরি

দেশটির সরকারের একজন মুখপাত্র রয়টার্সকে বলেন, হাঙ্গেরি ২৬ ডিসেম্বর থেকে ফাইজার-বায়োনটেকের টিকা তাদের স্বাস্থ্যসেবা কর্মীদের দেওয়া শুরু করেছে। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এমটিআই জানিয়েছে, শনিবার সকালে দেশটি তাদের করোনাভাইরাস টিকার প্রথম সরবরাহ বুঝে পেয়েছে, যার মাধ্যমে অন্তত সাড়ে চার হাজারেও বেশি নাগরিক তা গ্রহণ করার সুযোগ পাবেন।

আরো সংবাদ