স্বাধীনদেশ টেলিভিশন

ভারতে একসঙ্গে দুটি টিকার অনুমোদন

করোনাভাইরাসের দুটি টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে ভারত। ভারত সরকার নিয়োজিত বিশেষজ্ঞ প্যানেলের সুপারিশের পর দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (ডিসিজিআই) আজ রোববার দুটি টিকার জরুরি অনুমোদন দেয়। অনুমোদন পাওয়া টিকা দুটি হলো—ভারত বায়োটেকের ‘কোভ্যাক্সিন’ ও সিরাম ইনস্টিটিউটের ‘কোভিশিল্ড’। আনন্দবাজার।

ডিসিজিআই প্রধান ভিজি সোমানি আজ বলেন, ভারত বায়োটেক ও সিরাম ইনস্টিটিউট উভয় প্রতিষ্ঠান তাদের টিকার ট্রায়ালের তথ্য জমা দেয়। সেই তথ্য পর্যালোচনা করে টিকা দুটির জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

এই ঘোষণার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে বলেন, ‘দেশের কাছে খুব গুরুত্বপূর্ণ অধ্যায় এটি। দেশকে কোভিড মুক্ত করতে এই পদক্ষেপ খুব জরুরি ছিল। ধন্যবাদ সব গবেষক ও বিজ্ঞানীকে’। নোভেল করোনাভাইরাসের নতুন ধরণ (স্ট্রেন)-কে ঘিরে এই মুহূর্তে যে উদ্বেগ দেখা দিয়েছে, তাতে ভারতের করোনা থেকে সুস্থতার হার বর্তমানে সন্তোষজনক। তার মধ্যে এই খবর নিঃসন্দেহে আশাপ্রদ বলে মনে করা হচ্ছে। এ অনুমোদনের ফলে দেশটিতে দ্রুত শুরু হবে টিকা কার্যক্রম।

ভিজি সোমানি বলেন, ‘নিরাপত্তা নিয়ে সামান্যতম উদ্বেগ থাকলেও আমরা কখনো তার অনুমোদন দিই না। অনুমোদন পাওয়া টিকাগুলো শতভাগ নিরাপদ।’ ভারত বায়োটেক ভারতের হায়দরাবাদভিত্তিক প্রতিষ্ঠান। দেশীয় পদ্ধতিতে তারা ‘কোভ্যাক্সিন’ নামের টিকা তৈরি করেছে।

অন্যদিকে সিরাম ইনস্টিটিউট পুনেভিত্তিক প্রতিষ্ঠান। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা প্রকল্পের অন্যতম অংশীদার তারা। সিরাম ইনস্টিটিউট ‘কোভিশিল্ড’ নামে ভারতে এই টিকা উৎপাদন করেছে।

উল্লেখ্য, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ডের পর ভারত বায়োটেকের কোভ্যাক্সিন করোনা টিকাকে শনিবারই ছাড়পত্র দিয়েছিল স্বাস্থ্য মন্ত্রকের তৈরি বিশেষজ্ঞ প্যানেল। এর পরই মনে করা হচ্ছিল, এই দুই টিকাকে চূড়ান্ত ছাড়পত্র দেবে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই।

আরো সংবাদ