স্বাধীনদেশ টেলিভিশন

পুতিনবিরোধী নাভানলি’র সাড়ে তিন বছরের সাজা

পুতিন-বিরোধী রাজনৈতিক সমালোচক ও বিরোধী নেতা নাভানলিকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে রাশিয়ার একটি আদালত।

বিবিসির তথ্যমতে, মঙ্গলবার মস্কো কোর্ট নাভালনিকে এ সাজা দেন। সাজা স্থগিতের শর্ত লংঘনের জন্য অ্যালেক্সেই নাভালনিকে এ কারাদণ্ড দেয়া হয়।

অর্থ আত্মসাতের মামলায় স্থগিত দণ্ড চলাকালে নাভালনির নিয়মিত পুলিশের কাছে হাজিরা দেওয়ার কথা ছিল, যা তিনি লংঘন করেছেন বলে অভিযোগ করা হয়। এখন স্থগিত ওই দণ্ডই কারাদণ্ডে রূপান্তর করে রায় দিয়েছে আদালত।

এর আগে নাভালনিকে এক বছর গৃহবন্দি করে রেখেছিল রাশিয়া কর্তৃপক্ষ, যা সাজার মধ্যে থেকে বাদ দেওয়া হবে। গেল মাসে রাশিয়ায় পা রাখার পর থেকেই কারাবন্দি ছিলেন রাশিয়ার এ বিরোধী দলীয় নেতা।

বিবিসি জানায়, গেল অগাস্টে নার্ভ এজেন্ট ‘নোভিচক’ দিয়ে হত্যাচেষ্টা থেকে বেঁচে যাওয়ার পর জার্মানিতে কয়েক মাসের চিকিৎসা শেষে ১৭ জানুয়ারি দেশে ফিরেই গ্রেপ্তার হন নাভালনি।

সম্প্রতি এক বিবৃতি জারি করে রাশিয়ার কারা কর্তৃপক্ষ জানায়, ২০১৪ সালের আর্থিক দুর্নীতি সংক্রান্ত একটি মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছিল নাভালনিকে। তবে আদালত তিন বছর সাজা দিলেও কারাগারে দিন কাটাতে হয়নি তাকে। কারণ দোষী সাব্যস্ত হলেও নাভালনির সাজা মওকুফ করে দেওয়া হয়। কিন্তু শর্ত মোতাবেক তাকে থানায় বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সময়ে সময়ে হাজির দিতে হয়।

গেল ১৭ জানুয়ারি নাভালনির গ্রেফতারের পর পরই রাশিয়ায় তার সমর্থকদের বিক্ষোভ আর সরকারের গ্রেফতারে দেশটির পরিস্থিতি বেশ অস্থিতিশীল হয়ে আছে।

আরো সংবাদ