স্বাধীনদেশ টেলিভিশন

দুবাইতে করোনা বৃদ্ধির কারণে ভ্রমন, মল, হাসপাতাল সমূহের নতুন তালিকা

দুবাইয়ের কর্তৃপক্ষ কোভিড -১৯ নিরাপত্তা বাড়াতে একাধিক ব্যবস্থা জারি করেছে। নতুন নিয়মগুলি পাবস বা মদের দোকান, বারগুলি বন্ধ করার থেকে শুরু করে যাত্রীদের জন্য পিসিআর টেস্টিং র‌্যাম্পিং পর্যন্ত রয়েছে; ব্যক্তিগত পার্টি এবং ইভেন্টগুলি ক্র্যাক করা এবং স্বাস্থ্যসেবা সংস্থানগুলি সুগঠিত করা।

প্রতিদিনের কোভিড নিরাপত্তা পরিদর্শন প্রতিবেদনে সতর্কতামূলক বিধি লঙ্ঘনের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে বলে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

সম্প্রতি দুবাইয়ে করা সমস্ত কোভিড সুরক্ষার ঘোষণার সম্পূর্ণ তালিকা :

– পাবস, বার বন্ধ থাকবে।

– শপিংমলগুলি ধারণ ক্ষমতার ৭০ শতাংশে পরিচালিত হবে।

– সিনেমাটাসহ বিনোদন এবং স্পোর্টস ভেন্যু সহ সিটেড ইনডোর ভেন্যুগুলির শ্রোতা ক্ষমতা হ্রাস করে ৫০% করা হবে। বর্ধিত সতর্কতামূলক ব্যবস্থা কঠোরভাবে প্রয়োগ করা হবে।

– হোটেল স্থাপনাগুলি মোট ক্ষমতার ৭০% এ পরিচালনা করতে হবে; নতুন বুকিং নতুন ক্ষমতা সীমা মেনে চলতে হবে।

– হোটেলগুলিতে সুইমিং পুল এবং ব্যক্তিগত সৈকতগুলির অভ্যন্তরে অনুমোদিত অতিথির সংখ্যা মোট ক্ষমতার ৭০% সীমাবদ্ধ।

– রেস্তোঁরা ও ক্যাফেগুলিকে রাত ১টার  মধ্যে বন্ধ করতে হবে। তাদের চত্বরে কোনও বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করতে দেওয়া হবে না।

– যে কোনও দেশ থেকে দুবাইতে আগত পর্যটক এবং সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের ভ্রমণের আগে নেগেটিভ কোভিড -১৯ পরীক্ষার রিপোর্ট থাকা দরকার।

– পিসিআর পরীক্ষাটি ভ্রমণের ৭২ ঘন্টার মধ্যে নেওয়া উচিত  -যা আগে ৯৬ এর ঘণ্টা ছিল।

– নির্দিষ্ট কিছু দেশ থেকে আগতদের (সেই দেশগুলির মহামারী পরিস্থিতির উপর ভিত্তি করে) দুবাই পৌঁছানোর জন্য একটি অতিরিক্ত পরীক্ষা প্রয়োজন।

– সংযুক্ত আরব আমিরাতে ফিরে আসা আমিরাতীদের ভ্রমণের আগে পিসিআর পরীক্ষা নেওয়া থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাদের কেবল বিমানবন্দরে পরীক্ষা নেওয়া দরকার।

কেবল প্রথম-স্তরের মেহমানরা বিবাহ, সামাজিক অনুষ্ঠান এবং ব্যক্তিগত পার্টিতে অংশ নিতে পারেন। সর্বাধিক সংখ্যক অতিথিদের অনুমোদিত সংখ্যা ১০ এ দেওয়া হয়েছে। নির্দেশটি বাড়ি এবং হোটেলগুলিতে ইভেন্টের জন্য প্রযোজ্য।

দুবাইয়ের রেস্তোঁরা এবং ক্যাফেতে টেবিলগুলি পূর্ববর্তী দুই মিটার থেকে তিন মিটার দূরে স্থাপন করা হবে। অধিকন্তু, রেস্তোঁরাগুলিতে এক টেবিলে বসতে দেওয়া লোকের সংখ্যা সাতটিতে ধরা পড়েছে; এবং চার ক্যাফে।

দুবাইয়ের ফিটনেস সেন্টার এবং জিমগুলিকে ক্রীড়া সরঞ্জাম এবং প্রশিক্ষণার্থীদের মধ্যে শারীরিক দূরত্ব ২ থেকে ৩ মিটার বাড়াতে হবে।

দুবাই ট্যুরিজম আমিরাতে জারি করা সমস্ত বিনোদন অনুমতি স্থগিত করেছে। এটি কর্তৃপক্ষ সুরক্ষা নির্দেশিকাগুলির ২০০ টিরও বেশি লঙ্ঘন শনাক্ত করার পরে এবং তিন সপ্তাহের মধ্যে প্রায় ২০ টি প্রতিষ্ঠান বন্ধ করার পরে এটি এসেছে।

– দুবাইয়ের সমস্ত হাসপাতালে এক মাসের জন্য অপ্রয়োজনীয় সার্জারি স্থগিত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

– দুবাই স্বাস্থ্য কর্তৃপক্ষ (ডিএইচএ) কিছু জরুরি না এমন ইলেক্টিভ ডেন্টাল পরিষেবা স্থগিত করেছে।

– এটি “কোভিড -১৯ থেকে রোগী এবং স্বাস্থ্যসেবা কর্মীদের রক্ষা করার এবং এর বিস্তার রোধে সাবধানতা অবলম্বন হিসাবে” আমিরাতের ডিএইচএ সুবিধাগুলিতে ডেন্টাল ক্লিনিকগুলির সংখ্যা হ্রাস পেয়েছে।

সূত্র: খালিজ টাইমস

আরো সংবাদ