স্বাধীনদেশ টেলিভিশন

মিয়ানমারে পুলিশের গুলিতে নিহত ১

মিয়ানমারের দক্ষিণাঞ্চলীয় শহর দাওয়েইয়ে সামরিক সরকার বিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে একজন নিহত হয়েছেন, আহত হয়েছেন বেশ কয়েকজন। মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির দল ন্যাশনার লীগ ফর ডেমোক্র্যাসির দাওয়েই শাখার নেতা কিয়াও মিন হেটিকে বার্তাসংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন। 

এ বিষয়ে বিস্তারিত জানতে পুলিশ এবং ক্ষমতাসীন সামরিক সরকারের মুখপাত্রকে বেশ কয়েকবার ফোন করা হলেও তারা সাড়া দেননি বলে জানিয়েছে রয়টার্স। তবে দাওয়েইয়ের স্থানীয় সংবাদমাধ্যম দাওয়েই ওয়াচের প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশের গুলিতে একজন নিহত হয়েছেন, আহত হয়েছেন অন্তত এক ডজনেরও বেশি।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লেইংয়ের নেতৃত্বে এক সামরিক অভ্যূত্থানের মধ্যে দিয়ে জাতীয় ক্ষমতা গ্রহণ করে দেশটির সেনাবাহিনী।  গণতান্ত্রিকভাবে নির্বাচিত এনএলডি সরকারকে অর্থেই ছুড়ে ফেলা হয় এবং দলের নেত্রী অং সান সু চিসহ শতাধিক সদস্য-কর্মীকে আটক করে মিন অং হ্লেইংয়ের নেতৃত্বাধীন জান্তা সরকার।

এ ঘটনার প্রেক্ষিতে দেশটির রাজধানী নেইপিদো, প্রধান শহর ইয়াঙ্গুন, দ্বিতীয় প্রধান শহর মান্দালয়সহ মিয়ানমারের বিভিন্ন শহরে তীব্র বিক্ষোভ শুরু হয়।

রোববার মিয়ানমারের দাওয়েই শহরের পাশাপাশি ইয়াঙ্গুনেও পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়েছে বিক্ষোভকারীদের।গণমাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা গেছে, ইয়াঙ্গুনে কয়েকজন লোককে ধরাধরি করে প্রতিবাদ থেকে সরিয়ে নেওয়া হচ্ছে, তাদের কয়েকজনের দেহ রক্তাক্ত।

তারা কীভাবে আঘাত পেয়েছেন তা পরিষ্কার না হলেও গণমাধ্যমের প্রতিবেদনে তাজা গুলির কথা বলা হয়েছে। মিয়ানমার নাও গণমাধ্যম গোষ্ঠী জানিয়েছে, লোকজনকে ‘গুলি করা’ হচ্ছে; কিন্তু বিস্তারিত আর কিছু জানায়নি তারা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পুলিশ স্টান গ্রেনেড ও কাঁদুনে গ্যাস ব্যবহার করছে এবং ফাঁকা গুলি ছুড়ছে।

গত ১ ফেব্রুয়ারির পর থেকে পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে প্রতিদিন মিয়ানমারের রাজধানী ও প্রধান শহরগুলোসহ বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ চলছে। অনেকসময় এসব বিক্ষোভ কর্মসূচিতে যোগ দেওয়া প্রতিবাদকারীদের সংখ্যা ছাড়িয়ে যাচ্ছে লাখের সংখ্যা। পশ্চিমা দেশগুলো অভ্যুত্থানের নিন্দা করেছে, কয়েকটি দেশ সীমিত কিছু নিষেধাজ্ঞাও আরোপ করেছে।

দেশটির সামরিক বাহিনী প্রধান জেনারেল মিন অং হ্লাইং বলেছেন, প্রতিবাদ মোকাবেলায় কর্তৃপক্ষ গণতান্ত্রিক পথ অনুসরণ করছে এবং পুলিশ রবার বুলেট ব্যবহারের মতো ন্যূনতম শক্তি ব্যবহার করছে।

তারপরও প্রতিবাদ সমাবেশগুলোকে ঘিরে সহিংসতায় এ পর্যন্ত তিন বিক্ষোভকারী ও একজন পুলিশ নিহত হয়েছেন।

আরো সংবাদ