স্বাধীনদেশ টেলিভিশন

জন্মদিনের সাতসকালে অনুশীলনে সাকিব

বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে সাকিব আল হাসান এখন সবচেয়ে আলোচিত। নানা আলোচনা-সমালোচনা তাকে ঘিরে। এর মধ্যেই বুধবার (২৪ মার্চ) জন্মদিনের সকালে মিরপুরের হোম অব ক্রিকেটে আসেন তিনি। একজন থ্রোয়ারকে নিয়ে করেন নেটে ব্যাটিং।

সকাল ৯টার দিকে এসে হালকা ওয়ার্ম আপের পর চলে যান ইনডোরে। এ সময় অনেক বেশি বাউন্স ও শরীরের দিকে ছুটে আসা বলে অনুশীলন করতে দেখা যায় তাকে। মূলত আইপিএলের দল কেকেআরের সঙ্গে যোগ দেওয়ার আগে নিজেকে কিছুটা ঝালিয়ে নেওয়া।

এ মাসের শেষ দিকে কলকাতা নাইট রাইডার্সের মুম্বাই ক্যাম্পে যোগ দেওয়ার কথা রয়েছে সাকিবের।

সাকিব আল হাসান ক্যারিয়ারজুড়ে নানা বিতর্কেই জড়িয়েছেন। হয়েছে সমালোচনা। সেখান থেকে শক্তি নিয়ে মাঠে পারফর্ম করে দিয়েছেন জবাব। ২০০৬ সালে জাতীয় দলের হয়ে ক্রিকেট শুরুর পর থেকেই জন্ম দিয়েছেন অনেক রেকর্ডেরও। আজ বুধবার, ২৪ মার্চ এই মহাতারকা পা রাখলেন ৩৩ বছরে।

এদিকে গত শনিবার (২০ মার্চ) ভার্চুয়াল সাক্ষাৎকারে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দুই পরিচালক আকরাম খান ও নাইমুর রহমান দুর্জয়ের বিরুদ্ধে বেফাঁস মন্তব্য করে খেলার মাঠে না থেকেও নতুন করে আলোচনায় সাকিব আল হাসান। এ নিয়ে ক্রীড়াঙ্গনে বেশ আলোচনা-সমালোচনা শুরু হয়।

সাকিব অভিযোগ তুলেছেন ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খানের ভূমিকা নিয়ে, যা আচরণ বিধি লঙ্ঘনের সামিল। তাই আইপিএলে খেলতে সাকিবের ছুটি বিবেচনার সিদ্ধান্তে কঠিন হতে যাচ্ছে ক্রিকেট বোর্ড।

বিসিবির চলা বিতর্কের মধ্যে সোমবার রাত ২টায় হঠাৎ দেশে ফেরেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে অংশ নিতেই তিনি দেশে আসেন বলে জানা গেছে। তৃতীয় সন্তানের জন্মের সময় পরিবারের পাশে থাকতে যুক্তরাষ্ট্রে ছিলেন তিনি।

ক্যারিয়ারের শুরু থেকেই নানা কারণে আলোচনায় সাকিব। মাঠ এবং মাঠের বাইরের সব জায়গাতেই তার বিচরণ রাজার মতো। হোক সেটা ইতিবাচক কিংবা নেতিবাচক। অভিষেকের পর বাংলাদেশের প্রায় প্রতিটি জয়ে আছে তার অবদান।

মাগুরার ফায়সাল, ড্রেসিংরুমের ময়না আর বাংলাদেশের সাকিব। নিজে ক্রিকেটার হলেও পছন্দ ছিল ফুটবল। খেলতেনও তা। পাড়ায় একদিন ক্রিকেট খেলতে গিয়ে একজন আম্পায়ারের চোখে পড়েন। সেখান থেকে বিকেএসপি-বয়সভিত্তিক হয়ে জাতীয় দলে ডাক পান ২০০৬ সালে।

এরপর সাকিব ছুটেছেন নিজস্ব গতিতে। তার নেতৃত্বে দেশের বাইরে প্রথম টেস্ট সিরিজ জিতে টাইগাররা। দেশের মাটিতে বিশ্বকাপ খেলে বাংলাদেশ। ওয়ানডে, টেস্ট ও টি-টোয়েন্টি- তিন ফরম্যাটেই বিশ্বসেরা ক্রিকেটার হন বাংলাদেশের পোস্টার বয়।

২০১২ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন শিশিরের সঙ্গে। দুই মেয়ে ও এক ছেলেকে নিয়ে সাজানো সংসার তাদের। বাংলাদেশের অনেক কিছুর প্রথম তার হাত ধরেই।

আরো সংবাদ