স্বাধীনদেশ টেলিভিশন

অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ইইউ’র মামলা প্রক্রিয়া শুরু

করোনাভাইরাসের ভ্যাকসিন সরবরাহের লক্ষ্যমাত্রা পূরণ না করায় ব্রিটিশ-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলার প্রক্রিয়া শুরু করেছে ইউরোপীয়ান ইউনিয়ন (ইইউ)।

ইউরোপীয়ান ইউনিয়নের স্বাস্থ্য বিষয়ক কমিশনার স্টেলা কিয়ারিয়াকিদেস সোমবার (২৬ এপ্রিল) টুইটারে এ তথ্য জানিয়েছেন।

টুইটারে স্টেলা কিয়ারিয়াকিদেস লিখেন, ‘আমাদের অগ্রাধিকার হলো ইউরোপীয়ান ইউনিয়নের স্বাস্থ্য নিরাপত্তার জন্য কোভিড-১৯ ভ্যাকসিন যাতে যথাযথ সরবরাহ করা হয়। সে কারণে ইউরোপীয়ান কমিশন ঠিক করেছে সকল সদস্য দেশ এক হয়ে অ্যাস্ট্রেজেনেকার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করবে’।

তিনি বলেন, প্রতিটি ভ্যাকসিন হিসাবে ধরা হচ্ছে, প্রতিটি ভ্যাকসিনই মানুষের জীবন বাঁচায়।

ইইউ-এর দেশগুলোতে বছরের দ্বিতীয় প্রান্তিকে ১৮ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করার কথা অ্যাস্ট্রাজেনেকার। তবে সেই লক্ষ্যমাত্রা পূরণে সরবরাহের গতি সন্তোষজনক নয়। এর আগে প্রথম প্রান্তিকেও লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয়েছে অ্যাস্ট্রাজেনেকা। বছরের প্রথম প্রান্তিক সরবরাহ লক্ষ্যমাত্রা ছিল ১০ কোটি ডোজ ভ্যাকসিন। বিপরীতে মাত্র ৩ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করতে পেরেছে অ্যাস্ট্রাজেনেকা।

ইউরোপীয়ান ইউনিয়নে অ্যাস্ট্রাজেনেকার প্রতিশ্রুতি অনুযায়ী সরবরাহের গতি দুই তৃতীয়াংশ কম। সম্প্রতি ইউরোপীয়ান ইউনিয়নের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছে অ্যাস্ট্রাজেনেকার। ইউরোপীয়ান কমিশন ভ্যাকসিনের জন্য মার্কিন কোম্পানি ফাইজারের দিকেই বেশি ঝুঁকছে।

আরো সংবাদ