স্বাধীনদেশ টেলিভিশন

ভারতের হরিয়ানা রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে ৫০ জনের মৃত্যু

করোনাভাইরাসের মহামারির থাবার সঙ্গে প্রতিবেশী দেশ ভারতে ব্ল্যাক ফাঙ্গাসের মহামারি শুরু হয়েছে। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে ভারতের হরিয়ানা রাজ্যে এখন পর্যন্ত ৫০ জনের মৃত্যু হয়েছে।

এ ছাড়া বিভিন্ন হাসপাতালে এই রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন অন্তত ৬৫০ জন। আজ রবিবার (৩০ মে) হরিয়ানা রাজ্যের বিভিন্ন হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় এসব রোগীর মৃত্যু হয়েছে গণমাধ্যমকে জানিয়েছে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাত্তার।

এক সংবাদ সম্মেলনে মনোহর লাল বলেন, এখন পর্যন্ত হরিয়ানায় ৭৫০ জনের দেহে ব্ল্যাক ফাঙ্গাসের উপস্থিতি ধরা পড়েছে। এর মধ্যে ৫৮ জন এর মধ্যেই সুস্থ হয়ে উঠেছেন এবং ৫০ জন মারা গেছেন। অপরদিকে চিকিৎসা নিচ্ছেন ৬৫০ জন।

তিনি বলেন, দিনে দিনে ব্ল্যাক ফাঙ্গাস আক্রান্ত হয়ে মানুষ মারা যাচ্ছে। এই রোগ প্রতিরোধে সরকারি বেশকিছু হাসপাতালে ইনজেকশন রয়েছে। ছয় হাজার ইনজেকশন কেনা হয়েছে।

আগামী ২ দিনের মধ্যে আরও ২ হাজার ইনজেকশন বিভিন্ন হাসপাতালে সরবরাহ করা হবে। আরও ৫ হাজার ইনজেকশনের অর্ডার দেওয়া আছে।

তিনি আরও বলেন, ব্ল্যাক ফাঙ্গাস রোগীদের চিকিৎসা সেবা দিতে প্রতিটি সরকারি হাসপাতালে বেডের সংখ্যা বাড়িয়ে ৭৫টি করার নির্দেশনা রয়েছে।

এর আগে বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিসে আক্রান্ত রোগীদের চিকিত্সার জন্য রাজ্যের সব সরকারি মেডিকেল কলেজগুলোতে শয্যা সংখ্যা ২০ থেকে বাড়িয়ে ৭৫ করার নির্দেশ দেন।

এছাড়াও তিনি কর্মকর্তাদের এই রোগে আক্রান্তদের জন্য দ্রুত প্রয়োজনীয় ওষুধ সরবরাহের নির্দেশ দেন।

আরো সংবাদ