স্বাধীনদেশ টেলিভিশন

দুবাইতে ভ্যাকসিন নেওয়া শিশুদের সমাবেশে অনুমতি

কোভিড -১৯ এর বিরুদ্ধে টিকা না দেওয়া শিশুদের দুবাইয়ের হোটেলগুলিতে বিবাহের মতো কোনও সামাজিক সমাবেশ, প্রদর্শনী এবং ইভেন্টগুলিতে যাওয়ার অনুমতি নেই, কর্তৃপক্ষ স্পষ্ট করে দিয়েছে।


গত মাসে দুবাই কর্তৃপক্ষ বিবাহ ও সামাজিক সমাবেশের আয়োজনের জন্য সংশোধিত সতর্কতামূলক পদক্ষেপের ঘোষণা দিয়েছিল, এই শর্তে যে সমস্ত অংশগ্রহণকারীদের কোভিড -১৯ ভ্যাকসিন গ্রহণ করা উচিত ছিল।

তবে, বেশিরভাগ বাসিন্দা তাদের অনাবৃত শিশুদেরকে এই জাতীয় ইভেন্টে তাদের সাথে নিয়ে যেতে পারছেন কিনা তা সম্পর্কে অনিশ্চিত ছিলেন, কারণ তাদের বেশিরভাগ টিকাটি গ্রহণ করতে খুব কম বয়সী ছিল।

খালিজ টাইমস দুবাই মিডিয়া অফিসের (ডিএমও) কাছে প্রশ্ন উত্থাপন করে তা জানতে যে অনাচ্ছিন্ন বাচ্চাদের তাদের বাবা-মায়ের সাথে এই জাতীয় সম্মেলনে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে কিনা।
কর্তৃপক্ষটি স্পষ্ট করেছে: “মে মাসে দুবাই সুপ্রিম কমিটি অব ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্টের সর্বশেষ ঘোষণাপত্র অনুসারে, ব্যক্তিরা কেবলমাত্র সামাজিক মজলিসে অংশ নিতে পারবেন যদি তাদের সম্পূর্ণ টিকা দেওয়া হয় এবং দ্বিতীয় ডোজের দুই সপ্তাহ পরে সম্পন্ন হয়। এর মধ্যে শিশুও রয়েছে ”

বিবৃতিটি পরিষ্কার করে দিয়েছে যে ১২ বছরের কম বয়সের বাচ্চাদের বিবাহের অনুষ্ঠান, জন্মদিন, ক্রীড়া ইভেন্ট এবং অন্যান্য সামাজিক সমাবেশে অংশ নেওয়ার অনুমতি নেই। এটি আরও স্পষ্ট করে যে এই জাতীয় ইভেন্টগুলিতে অংশ নিতে ১২ বছরের বেশি বয়সী বাচ্চাদের অবশ্যই টিকা দিতে হবে।

ডিএমও আরও জোর দিয়ে বলেছে যে লোকেরা টিকা দেওয়া হয় না তাদের “তাদের সুরক্ষার জন্য এবং অন্যদের মতো সম্প্রদায় ইভেন্টগুলিতে অংশ নিতে দেওয়া হয় না”।

“এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই পদক্ষেপগুলি সাধারণ পরিস্থিতির উপর ভিত্তি করে ঘোষণা করা হয়েছিল এবং এ মাসের শেষ অবধি মূল্যায়ন করা হচ্ছে। সম্প্রদায়ের প্রতিটি ব্যক্তির সুরক্ষা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার,” এতে বলা হয়েছে।

শহরের হোটেলগুলিতে বিয়ের অনুষ্ঠানগুলিতে, হোটেল ম্যানেজমেন্ট সেই হোস্টিং পার্টিগুলিকে ইমেল প্রেরণ করেছে, যার একটি অনুলিপি খালিজ টাইমস দেখেছে, এত লিখা রয়েছে: “সমস্ত সামাজিক সমাবেশ এবং পার্টির জন্য সমস্ত অতিথি / উপস্থিতিদের দেখার প্রয়োজন আছে এটির জন্য যে ১২ বছরের বেশি বয়সী বাচ্চারা, যারা হোটেলগুলির সমাবেশে অংশ নেয়, তাদের টিকা দেওয়া হয় – এবং ১২ বছরের কম বয়সী বাচ্চাদের এই জাতীয় অনুষ্ঠানে অংশ নিতে দেওয়া হয় না ”।

স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রক মে মাসে সংযুক্ত আরব আমিরাতে ১২ থেকে ১৫ বয়সের যারা তাদের জন্য ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

এই জাতীয় ইভেন্টগুলিতে প্রবেশের জন্য, ডিএমও বলেছিল: “অংশগ্রহণকারীদের অবশ্যই তাদের টিকাদানের সনদপত্র উপস্থাপন করতে হবে বা আল হোসনের মোবাইল অ্যাপ্লিকেশন বা ডিএইচএ (দুবাই স্বাস্থ্য কর্তৃপক্ষ) অ্যাপের মাধ্যমে তাদের টিকার স্থিতি প্রদর্শন করতে হবে বা সরাসরি ডিএইচএ লিঙ্ক থেকে সনদপত্র ডাউনলোড করতে হবে ( Services.dha.gov.ae)।

দুবাইয়ের সুপ্রিম কমিটি অব ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট সাম্প্রতিক আপডেট হওয়া সতর্কতামূলক পদক্ষেপগুলিকে সম্প্রদায়টির পুরোপুরি মেনে চলার প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

ব্যবস্থা গ্রহণের বিষয়টি নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক পরিদর্শন করা অব্যাহত থাকবে এবং লঙ্ঘনকারীদের কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে।

আরো সংবাদ