স্বাধীনদেশ টেলিভিশন

ইরানে বাস দুর্ঘটনায় দুই সাংবাদিকের মৃত্যু

ইরানে সড়কে বাস উল্টে গিয়ে দুই নারী সাংবাদিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ২১ জন। বুধবার (২৩ জুন) ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলের নাকাদেহ শহরের কাছে এ দুর্ঘটনা ঘটে।

আন্তর্জাতিক সাংবাদিক ফেডারেশন (আইএফজে) এবং  ইরানের সাংবাদিক সমিতি (আইজেএ) এ দুর্ঘটনার নিয়ে দ্রুত তদন্তের জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

জানা যায়, ৩০ জন সাংবাদিক ও মিডিয়া কর্মীকে বহনকারী বাসটি সরকারিভাবে আয়োজিত পরিবেশভিত্তিক সংবাদ উপস্থাপন বিষয়ক প্রশিক্ষণ শেষে উর্মিয়া হ্রদ থেকে ইরানের রাজধানী তেহরানে ফিরছিল। ফেরার পথে নাকাদেহ শহরের কাছে সাংবাদিকদের বহনকারী বাসটি সড়কে উল্টে গেলে ঘটনাস্থলেই দুই নারী সাংবাদিক মারা যান।

নিহত দুই সাংবাদিক হলেন- ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির (আইআরএনএ) সংবাদদাতা রেহানেহ ইয়াসিনি এবং ইরান স্টুডেন্টস নিউজ এজেন্সির (আইএসএনএ) সাংবাদিক মাহশাদ করিমি।

দুর্ঘটনায় আরও ২১ জন সংবাদকর্মী আহত হয়েছেন, তাদের মধ্যে চার জন গুরুতর অবস্থায় রয়েছেন। তাদের স্থানীয় উর্মিয়া সিটি হাসপাতালে নেওয়া হয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, দুর্ঘটনার পর দেশটির ট্র্যাফিক পুলিশ কমান্ডার ঘোষণা করেছেন, বাসটি ত্রুটিপূর্ণ ছিল। বাস থেকে উদ্ধার হওয়া কয়েকজন সাংবাদিকও উদ্ধার কর্মীদের কাছে অভিযোগ করেছেন, বাসটি দীর্ঘ ভ্রমণের জন্য উপযুক্ত ছিল না।

দেশটির ট্র্যাফিক পুলিশ কমান্ডার বলেছেন, আমরা ঘটনা এবং এর কারণগুলো তদন্ত করব। ঘটনা সংশ্লিষ্ট সংস্থাগুলোর পক্ষ থেকে যদি কোনো গাফিলতি দেখা যায়, তবে আমরা জোরালোভাবে ব্যবস্থা নেব। তদন্ত করে যথাযথভাবে জনগণকে বিষয়টি অবহিত করা হবে।

আন্তর্জাতিক সাংবাদিক ফেডারেশন (আইএফজে) জেনারেল সেক্রেটারি বলেন, রেহানেহ ইয়াসিনি এবং মাহশাদ করিমির পরিবার এবং সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আমরা আহত সাংবাদিকদের দ্রুত সুস্থতা কামনা করছি। ইরান কর্তৃপক্ষের কাছে বাস দুর্ঘটনার তদন্ত করার আহ্বান জানাচ্ছি।

আরো সংবাদ