স্বাধীনদেশ টেলিভিশন

নতুন মহামান্য রাষ্ট্রপতি হলেন শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।

সংযুক্ত আরব আমিরাতের নতুন মহামান্য রাষ্ট্রপতি হলেন শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।শনিবার দেশটির সুপ্রিম কাউন্সিল এ ঘোষনা দেন।
তিনি হলেন দেশটির জাতির পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়েনের পুত্র।৬২ বছর বয়সী এই নেতা শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের স্থলাভিষিক্ত হবেন, যিনি গতকাল ১৩মে শুক্রবার ৭৩ বছর বয়সে ইন্তেকাল করেন।শেখ মোহাম্মদ, ২০০৪ সালের নভেম্বর থেকে আবুধাবির ক্রাউন প্রিন্স হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন এবং তিনি হবেন আবুধাবির ১৭তম শাসকও।
রাষ্ট্রপতি নির্বাচনের জন্য শনিবার ফেডারেল সুপ্রিম কাউন্সিল আহ্বান করেছিলেন এবং পুনরায় নির্বাচনের জন্য যোগ্য হওয়ার আগে পাঁচ বছরের মেয়াদে দায়িত্ব পালন করবেন। ফেডারেল সুপ্রিম কাউন্সিলের সদস্যদের মধ্য থেকে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করা হয়। শেখ মোহাম্মদ জানুয়ারী ২০০৫ সাল থেকে সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার হিসাবেও দায়িত্ব পালন করে আসছেন।তিনি কৌশলগত পরিকল্পনা, প্রশিক্ষণ, সাংগঠনিক কাঠামো এবং প্রতিরক্ষা সক্ষমতা প্রচারের ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য পরিচিত।
তার নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনী একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসাবে আবির্ভূত হয়েছে যা আন্তর্জাতিক সামরিক সংস্থাগুলির দ্বারা ব্যাপকভাবে প্রশংসিত হয়।
শনিবার সকালে সামাজিক মাধ্যমে পোস্ট করা প্রয়াত শেখ খলিফা বিন জায়েদের প্রতি আবেগঘন শ্রদ্ধা জানানো একটি কবিতায় দেশটির ভাইস-প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক মহামান্য শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম উত্তরাধিকারীর প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দিয়েছেন।
“আল্লাহ [মোহাম্মদ বিন জায়েদ] কে ধৈর্য দান করুন এবং তার পথকে আলোকিত করুন কারণ তিনি [শেখ খলিফা]-এর উত্তরাধিকারের একজন সত্যিকারের বাহক।”

আরো সংবাদ