স্বাধীনদেশ টেলিভিশন

ভিয়েতনামে ভয়াবহ বন্যায় নিহত শতাধিক, ৫০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত

ভয়াবহ বন্যায় ভিয়েতনামে এখন পর্যন্ত মারা গেছে ১০৫ জন। কয়েক সপ্তাহের ভারী বৃষ্টিপাতে এ বন্যায় দেশটির অন্তত ৫০ লাখ মানুষ পানির মধ্যে অসহায় জীবনযাপন করছে। মঙ্গলবার রয়টার্স জানিয়েছে, মৃতদের মধ্যে প্রায় এক তৃতীয়াংশ সৈন্য রয়েছে, যাদের ব্যারাক ভয়াবহ ভূমিধসে চাপা পড়েছিল।

আল জাজিরা জানায়, বন্যায় কমপক্ষে ১ লাখ ৭৮ হাজার ঘরবাড়ি ডুবে গেছে, ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৭০০০ হেক্টর ফসল এবং প্রায় ৬ লাখ ৯০ হাজার হাঁস-মুরগি, গবাদি পশু এ বন্যায় মারা গেছে নয়তো ভেসে গেছে।

রয়র্টাসে বলা হয়েছে, বন্যার ঘটনায় অন্তত ২৭ জন মানুষ এখনো নিখোঁজ রয়েছেন। এদের মধ্যে রয়েছে ১৫ জন নির্মাণ শ্রমিকও যারা আরেকটি ভূমিধসে চাপা পড়েছিল।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন দেখা গেছে, লোকজন বাড়ির ছাদে বসে সাহায্যের আশায় দিন কাটাচ্ছেন। কোয়াং বিনহ প্রদেশে দেখা গেছে লোকজন উদ্ধারকারীদের দেয়া সাহায্যের জন্য অপেক্ষা করছে। সেই প্রদেশে বন্যায় রাস্তাঘাট ডুবে যাওয়ার পাশপাশি বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন হয়ে গেছে।

রাষ্ট্রীয় টিভিতে দেয়া সাক্ষাৎকারে এক বয়স্কা বলেছেন, “আমি গতকাল থেকে কিছু খাইনি আমাদের কাছে কিছুই নেই। খাবার নেই, ফোন নেই। কিছুই না।”

ভিয়েতনাম রেড ক্রস সোসাইটির প্রেসিডেন্ট নগুয়েন থি জুয়ান থু স্থানীয় এক গণমাধ্যমে জানিয়েছেন দশকের পর দশক ধরে তার দেখা সবচেয়ে ভয়াবহ বন্যার একটি এটি।

তিনি এক বিবৃতিতে বলেন, “ইতিমধ্যে কোভিড-১৯ মহামারিতে সৃষ্ট সংকটের কারণে লাখ লাখ মানুষের জীবিকা হুমকিতে পড়েছে, তার উপর এই বন্যা তাদের জীবনে সংকটকে আরও তীব্র করেছে। আমরা যেখানেই দেখি, ঘরবাড়ি, সড়ক এবং সব অবকাঠামো ডুবে গেছে। ”

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস (আইএফআরসি) বলেছে যে ৫০ লক্ষ মানুষ ভয়াবহ এই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব মানুষের জরুরী আশ্রয়ের প্রয়োজন।

আইএফআরসি’র একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ক্রিস্টোফার রাসি এক বিবৃতিতে বলেন, “এই বন্যা লক্ষ লক্ষ মানুষকে দারিদ্র্যের শেষ প্রান্তে নিয়ে যাবে। ”

এদিকে মঙ্গলবার ভিয়েতনামের আবহাওয়া কর্তৃপক্ষ জানিয়েছে আরেকটি ক্রান্তীয় ঝড় দেশটির উপর দিয়ে বয়ে যেতে পারে। দেশটির আবহাওয়া সংস্থা বলেছে যে, তারা আশংকা করছে যে সডেল নামে এই ক্রান্তীয় ঝড়টি শনিবার কেন্দ্রীয় অঞ্চলে আঘাত হানতে পারে। যার ফলে আরো তীব্র বৃষ্টিপাত হবে এবং ভয়াবহ এই বন্যার তীব্রতা আরও বাড়িয়ে তুলতে পারে।

আরো সংবাদ