স্বাধীনদেশ টেলিভিশন

পলিথিনের বিকল্প পাটপণ্য ব্যবহার করুন, ওমানকে বললেন- পররাষ্ট্রমন্ত্রী

পলিথিনের বিকল্প হিসেবে বাংলাদেশের পাটজাত পণ্য আমদানি করতে ওমানের সুলতান হাইতাম বিন তারিক আল সাঈদকে আহবান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পাশাপাশি দুই দেশের মধ্যে নিয়মিত বৈঠক (ফরেন অফিস কনসালটেশন-এফওসি), দেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ এবং রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের প্রতি সমর্থন অব্যাহত রাখতে ওমানের সুলতানের প্রতি আহবান জানিয়েছে পররাষ্ট্রমনন্ত্রী। ওমানের পররাষ্ট্রমন্ত্রী সাঈদ বদর বিন হামাদ বিন হামুদ আল বুসাইদির সঙ্গে টেলিফোনে আলাপকালে বুধবার (৬ জানুয়ারি) ড. মোমেন এ আহবান জানান।

এছাড়া ওমানের সুলতান হাইতাম বিন তারিক আল সাঈদকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশ সফরের আহবান জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওমানে পলিথিনের বিকল্প হিসেবে বাংলাদেশের পাটজাত পণ্য আমদানির আহবান জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। এসময় ড. মোমেন বাংলাদেশে বিনিয়োগে মুলধনের ওপর মুনাফার পরিমাণ প্রতিবেশী দেশের তুলনায় বেশি উল্লেখ করেন। তিনি এদেশের অর্থনৈতিক অঞ্চল ও অবকাঠামো উন্নয়নে ওমানের বিনিয়োগ প্রত্যাশা করেন। বিভিন্ন বিষয়ে পারস্পরিক সহযোগিতার সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন ওমানের পররাষ্ট্রমন্ত্রী। কৃষি ও মৎস্য চাষ বিষয়ক পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পেতে পারে বলে ড. মোমেন উল্লেখ করেন।

এসময় ওমানের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের জিডিপি’র প্রবৃদ্ধিসহ সার্বিক উন্নয়নের প্রশংসা করেন। এছাড়া প্রতিবেশী রাষ্ট্রের সাথে বাংলাদেশের সুসম্পর্কেরও প্রশংসা করেন তিনি।

করোনার সময়ে বাংলাদেশের প্রায় ৭ লাখ প্রবাসীকে দেখভাল করেছেন, একজনকেও চাকরিচ্যুত হয়ে দেশে ফিরতে হয়নি এবং সম্প্রতিকালে বিমান যাতায়াত চালু করে প্রায় ৪০ হাজার আটকেপড়া শ্রমিককে ফেরত নেওয়ায় টেলিফোনে আলাপকালে ড. মোমেন ওমানের সুলতানকে ধন্যবাদ জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়া সম্প্রতিকালে ওমানের প্রচেষ্টায় কাতার ও সৌদী আরবের মধ্যে সমঝোতা সম্ভব হয়েছে বলে ধন্যবাদ জানান ড. মোমেন।

বাংলাদেশে সফলতার সঙ্গে করোনা মোকাবিলার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের প্রশংসা করেন ওমানের পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ে তথ্য আদানপ্রদানসহ দুদেশ পরস্পরকে সহযোগিতা করতে পারে বলে উল্লেখ করেন তিনি। ওমানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুদেশের পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ক্রমান্বয়ে আরও দৃঢ় হচ্ছে।

বদর আল বুসাইদি ওমানের উন্নয়নে প্রবাসী বাংলাদেশিদের ভূমিকার প্রশংসা করেন। করোনার মধ্যে ওমান সরকার প্রবাসী বাংলাদেশিদের পাশে রয়েছে বলে জানান তিনি। করোনাকালীন প্রবাসী বাংলাদেশিদের সার্বিক সহযোগিতার জন্য ড. মোমেন ওমানের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান।

এবছরের প্রথমার্ধে দুদেশের মধ্যে নিয়মিত বৈঠক (ফরেন অফিস কনসালটেশন-এফওসি) অনুষ্ঠানের বিষয়ে দুদেশের পররাষ্ট্রমন্ত্রী সম্মতি জানান। যেখানে দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে। দুদেশের সরকারি ও কূটনীতিক পাসপোর্টধারীদের ভ্রমণের ক্ষেত্রে ভিসা অব্যাহতি দেওয়া বিষয়ক চুক্তি শিগগিরই স্বাক্ষরিত হবে উল্লেখ করে ড. মোমেন বলেন, বাংলাদেশের পক্ষ থেকে এ চুক্তিতে স্বাক্ষরকারী দ্রুত নির্ধারণ করা হবে। ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারিকে এ বিষয়ে স্বাক্ষরকারী হিসেবে সেদেশের পক্ষ থেকে নিযুক্ত করা হয়েছে।

মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে সেদেশে প্রত্যাবাসনের ক্ষেত্রে ওমানের সহযোগিতা অব্যাহত থাকবে বলে ওমানের পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন।

আরো সংবাদ