স্বাধীনদেশ টেলিভিশন

এবার রাশিয়ার টিকা আমদানির অনুমতি দিল ঔষধ প্রশাসন

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে রাশিয়ার তৈরি স্পুটনিক-ভি টিকা দেশে আমদানির অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।

শুধুমাত্র পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নাগরিকদের প্রয়োগের জন্য এ ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) রাশিয়ার স্টেট অটোমিক এনার্জি করপোরেশনকে (রোসাটম) দেয়া ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নাগরিকদের প্রয়োগের জন্য এক হাজার ডোজ করোনার স্পুটনিক ভ্যাকসিন (রাশিয়ায় তৈরি) আমদানির অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।

তবে চিঠিতে এই অনুমোদনের সঙ্গে সঙ্গে তিনটি শর্তও দেওয়া হয়েছে। সেগুলো হলো-

১. আমদানিকরা টিকা শুধুমাত্র রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নাগরিকদের প্রয়োগ করতে হবে।

২. ইস্যুকরা এই এনসিও ইস্যুর তারিখ থেকে পরবর্তী ছয় মাস বলবৎ থাকবে।

৩. টিকাটি ব্যবহারে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে অত্র অধিদপ্তর দায়ী থাকবে না। রাশিয়ার স্টেট অটোমিক এনার্জি করপোরেশন এর সকল দায়-দায়িত্ব বহন করবে।

বিষয়টি সম্পর্কে অবগতির জন্য চিঠির অনুলিপি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব এবং রাশিয়ান অ্যাম্বাসি বরাবর পাঠানো হয়েছে।

আরো সংবাদ